শিরোনাম
মসজিদে হামলাকারীর বিরুদ্ধে খুনের ৫০টি অভিযোগ
প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৯, ১৫:৪৮
মসজিদে হামলাকারীর বিরুদ্ধে খুনের ৫০টি অভিযোগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের দুটি মসজিদে হামলা চালানো ব্রেন্টন ট্যারেন্টকে শুক্রবার আদালতে হাজির করা হবে। তার বিরুদ্ধে খুনের ৫০টি অভিযোগ আনা হচ্ছে। নিউজিল্যান্ডের পুলিশ একথা জানিয়েছে।


অস্ট্রেলিয়ার নাগরিক ট্যারেন্টের বিরুদ্ধে প্রাথমিকভাবে একটি হত্যার অভিযোগ আনা হয়েছিল।


তবে বৃহস্পতিবার পুলিশ জানিয়েছে, আদালতে পরবর্তী হাজিরার সময় ১৫ মার্চের ওই হামলায় সকল হতাহতের ঘটনার জন্য ট্যারেন্টের বিরুদ্ধে অভিযোগ আনা হবে।


এক সংক্ষিপ্ত বিবরণীতে বলা হয়েছে, ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত ব্যক্তির বিরুদ্ধে ৫০টি হত্যা ও ৩৯টি হত্যা প্রচেষ্টার অভিযোগ আনা হবে। শুক্রবার ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে তার বিরুদ্ধে এসব অভিযোগ আনা হবে।


ট্যারেন্টকে (২৮) অকল্যান্ডে সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টিত একটি কারাগারে রাখা হয়েছে। সেখান থেকে ভিডিও লিংকের মাধ্যমে তাকে ক্রাইস্টচার্চের আদালতে হাজির করা হবে।


চলতি সপ্তাহে আদালত জানায়, শুনানিটা সংক্ষিপ্ত হতে পারে। ট্যারেন্ট শুক্রবারের শুনানির সময় আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবে না।


গত ১৬ মার্চ প্রথমবার হাজির করার পর আদালত ট্যারেন্টের পক্ষে আইনী লড়াই চালানোর জন্য আইনজীবী নিয়োগ দিতে চাইলে সে তা প্রত্যাখ্যান করে।


পুলিশ জানায়, শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ট্যারেন্টের বিরুদ্ধে আরো অভিযোগ আনার বিষয়টি বিবেচনা করা হচ্ছে। তবে তার বিরুদ্ধে ঠিক কি ধরনের অভিযোগ আনা হবে তা স্পষ্টভাবে জানায়নি। তার বিরুদ্ধে সন্ত্রাসী হামলা চালানোর অভিযোগ আনা হতে পারে।


নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরর্ডেন বারবার এই হামলাকারীকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করেছেন। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com