শিরোনাম
বুরকিনা ফাসোতে চলতি সপ্তাহে হামলা ও সংঘর্ষে নিহত ৬২
প্রকাশ : ০৪ এপ্রিল ২০১৯, ১১:০৯
বুরকিনা ফাসোতে চলতি সপ্তাহে হামলা ও সংঘর্ষে নিহত ৬২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলে চলতি সপ্তাহে জঙ্গিদের হামলা ও সাম্প্রদায়িক সহিংসতায় ৬২ জন নিহত হয়েছে। বুধবার দেশটির এক মন্ত্রী একথা জানিয়েছেন।


আঞ্চলিক প্রশাসন বিষয়ক মন্ত্রী সিমেওন সাওয়াদোগো বলেন, মালি সীমান্তের কাছে আরবিনা সম্প্রদায়ের জনগোষ্ঠীর মধ্যে প্রভাব বিস্তার নিয়ে রবিবার ও মঙ্গলবারের সহিংসতায় ৬২ জন নিহত হয়েছে। এদের মধ্যে সন্ত্রাসীদের হামলায় ৩২ জন এবং সাম্প্রদায়িক দাঙ্গায় ৩০ জন নিহত হয়েছে। কৌরৌম্বা, পেউলস, মোসিস গোষ্ঠীর মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।


টেলিভিশনে দেয়া সাওয়াদোগোরের এক বিবৃতিতে বলা হয়, জিহাদিরা ধাওয়া করে মানুষকে হত্যা করেছে। এছাড়া তারা আরো নয়জনকে অপহরণ করে।


রবিবার রাতে সশস্ত্র হামলাকারীরা আরবিন্দা থেকে সাত কিলোমিটার দূরে হামকান গ্রামে হামলা চালায়। তারা গ্রামের ধর্মীয় নেতা শেখ ওয়েরেম ও তার বড় ছেলে ও ভ্রাতুষ্পুত্রসহ সাতজনকে হত্যা করে।


মন্ত্রী এই পরিস্থিতিকে শোচনীয় উল্লেখ করে বলেন, শেখ ওয়েরেমকে হত্যার পর আরবিন্দার সম্প্রদায়গুলোর মধ্যে দাঙ্গা বেঁধে যায়। এতে দুই পক্ষই প্রতিশোধ পাল্টা প্রতিশোধ নেয়। সেখানের নিরাপত্তা পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে সেখানে কেউই নিরাপদ নয়।


প্রতিবেশী বোলগৌ প্রদেশেও রবিবার রাতে এক রাজ পরিবোরের ওপর হামলা চালনো হয়। এতে অন্তত নয়জন নিহত হয়ে।


নিরাপত্তা পরিস্থিতির অবনতি হওয়ায় প্রতিবেশী দেশ মালির সীমান্তবর্তী উত্তরাঞ্চলীয় কয়েকটি প্রদেশে গতবছরের ডিসেম্বরে জরুরি অবস্থা জারি করা হয়। সোওম প্রদেশে বেসামরিক নাগরিকদের ওপর জঙ্গি হামলার পর জরুরি অবস্থা ছয় মাস বাড়ানো হয়।


২৩ মার্চ মালির ফুলানি গ্রামে ভয়াবহ এক হামলায় ১৬০ জন নিহত হওয়ার পর চলতি সপ্তাহে এই সহিংসতার ঘটনা ঘটল। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com