শিরোনাম
সমকামিতা: পাথর ছুঁড়ে হত্যার বিধান চালু ব্রুনাইয়ে
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৬:২৯
সমকামিতা: পাথর ছুঁড়ে হত্যার বিধান চালু ব্রুনাইয়ে
সুলতান হাসানুল বলকিয়াহ্
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রুনাইয়ের সুলতান দেশব্যাপী ইসলামী শিক্ষার ওপর জোর দেয়ার নির্দেশ দিয়েছেন। দেশটিতে খুব শিগগিরই শরীয়া আইন চালু হতে যাচ্ছে। ব্রুনেইয়ে শরীয়া আইনের আওতায় সমকামিতা ও বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্ক (ব্যভিচার) প্রমাণিত হলে পাথর ছুঁড়ে হত্যার বিধান চালু হয়েছে।


বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মধ্যেই বুধবার থেকেই সমকামিতার জন্য এই কঠিন শাস্তির বিধান কার্যকর করলো দেশটি।


রাজধানী বন্দর শেরি বেগাওয়ানের কাজে জনগণের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে দেশটির সর্বময় ক্ষমতার অধিকারী সুলতান হাসানুল বলকিয়াহ্ বলেন, আমি দেশের ইসলামিক শিক্ষার ব্যাপক প্রসার দেখতে চাই।


তিনি আরো বলেন, ব্রুনাই হবে একটি ‘অবাধ ও সুখী’ দেশ। পর্যটকরা এদেশ থেকে খুব মধুর অভিজ্ঞতা নিয়ে ফিরে যাবেন। তারা এখনকার নিরাপদ ও সৌহায্যপূর্ণ পরিবেশ খুব উপভোগ করবেন।


তবে তিনি বিতর্কিত নতুন আইনটি সম্পর্র্কে কিছু বলেননি। তিনি এ সম্পর্কে কিছু বলবেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছিল। সরকার এর আগে ঘোষণা দিয়েছিল যে বুধবার থেকে শরীয়া আইনটি কার্যকর হবে।


তেলসমৃদ্ধ দেশটিতে সুলতান হাসানুল ৫১ বছর ধরে ক্ষমতায় আছেন। ব্রুনেই সুলতান শাসিত রাষ্ট্র এবং তেল ও গ্যাস রফতানি করে ধনী দেশে পরিণত হয়েছে। চার লাখ ২০ হাজার অধিবাসীর দেশটির মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ মুসলিম।


সমকামিতাকে আগেই নিষিদ্ধ করেছিলো ব্রুনেই এবং এর শাস্তি ছিলো ১০ বছর পর্যন্ত কারাদণ্ড। ব্রুনেইর সমকামিতায় বিশ্বাসী গোষ্ঠী এর মধ্যেই 'মধ্যযুগীয় শাস্তির বিধানে' উদ্বেগ প্রকাশ করেছে।


দেশটি প্রথম শরিয়া আইন চালু করেছিলো ২০১৪ সালে। তবে তখন সাধারণ আইন ও শরিয়া আইন দুটিই চালু ছিলো। সুলতান তখন বলেছিলেন যে নতুন পেনাল কোড কয়েক বছরের মধ্যেই আসবে।


জেল-জরিমানার মতো শাস্তিযোগ্য অপরাধগুলোর বিষয় অন্তর্ভুক্ত করে প্রথম ধাপ কার্যকর হয় ওই বছরই। দ্বিতীয় ধাপে শিরোচ্ছেদ কিংবা পাথর ছুঁড়ে মারার মতো শাস্তির বিষয়টি বিলম্বিত হচ্ছিলো। কিন্তু গত শনিবার শেষ পর্যন্ত শরিয়া পেনাল কোড বুধবার থেকে কার্যকরের ঘোষণা দেয়া হয়।


এরপরই অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক অনেক সংস্থা মানবাধিকার লঙ্ঘনের সুযোগ রাখার সমালোচনা করে। জাতিসংঘ এক বিবৃতিতে ব্রুনেই এর এমন পদক্ষেপকে 'নিষ্ঠুর' আখ্যায়িত করেছে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com