শিরোনাম
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৪:৪১
মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার শুরু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিচার বুধবার থেকে শুরু হয়েছে। শত শত কোটি ডলারের আর্থিক কেলেঙ্কারির অভিযোগে তাকে এ বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হচ্ছে। আর এই আর্থিক দুর্নীতির কারণে গত বছর তার দীর্ঘদিনের ক্ষমতাসীন জোট সরকারের পতন ঘটে।


দক্ষিণ-পূর্ব এশীয় এ দেশের অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রীয় বিনিয়োগ প্রতিষ্ঠান ১এমডিবি’র তহবিল আত্মসাতে ৬৫ বছর বয়সী এ প্রধানমন্ত্রীর জড়িত থাকার অভিযোগে এই প্রথম বিচারের মুখোমুখী হচ্ছেন তিনি। এ তহবিল থেকে কয়েকশ’ কোটি ডলার আত্মসাত করায় মালয়েশিয়ার সাবেক এ প্রধানমন্ত্রী ও তার ঘনিষ্ঠ বন্ধুদের অভিযুক্ত করা হয়।


নাজিবের বিরুদ্ধে অনেকগুলো ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। কিন্তু ওই আর্থিক কেলেঙ্কারির বিষয়ে এবারই প্রথম বিস্তৃত বিচার শুরু হলো। মোট ৪২টি অভিযোগের মোকাবিলা করছেন নাজিব, এর অধিকাংশই ওয়ানএমডিবির সাথে সম্পর্কিত।


বুধবার আদালতে তার বিরুদ্ধে দুর্নীতি ও অর্থপাচারের সাতটি অভিযোগ তোলা হয়েছে। এর কেন্দ্রে আছে ওয়ানএমডিবির একটি ইউনিট এসআরসি ইন্টারন্যাশনাল থেকে নাজিবের ব্যক্তিগত ব্যাংক একাউন্টে চার কোটি ২০ লাখ মালয়েশীয় রিঙ্গিত সরিয়ে নেয়ার অভিযোগ।


এসব অভিযোগে নাজিব নিজেকে নির্দোষ দাবি করেছেন। এই মামলার শুনানি ১২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা ছিল, কিন্তু এ মামলা সংক্রান্ত আবেদনগুলোর শুনানিতে সময় লাগায় মামলা শুরু হতে দেরি হয়।


গত বছরের নির্বাচনে তার আরেক মেয়াদে সহজ জয়ের আভাস পাওয়া গেলেও তিনি তার সাবেক নেতা মাহাথির মোহাম্মাদের কাছে আকস্মিকভাবে পরাজিত হন।


এই নির্বাচনের পর কয়েক মাসের মধ্যে ১এমডিবি’র তহবিল আত্মসাতের ঘটনায় তদন্ত শুরু করা হয় এবং এ আর্থিক কেলেঙ্কারির সাথে জড়িত থাকার অভিযোগে নাজিবের বিরুদ্ধে বেশ কয়েকটি দুর্নীতির মামলা দায়ের করা হয়। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com