ক্রাইস্টচার্চে মসজিদে ফিরেছেন মুসল্লিরা
প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ১২:১৬
ক্রাইস্টচার্চে মসজিদে ফিরেছেন মুসল্লিরা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নূর সমজিদে মসজিদে বর্বর হামলার পর শনিবার এই প্রথমবারের মতো সেখানে মুসল্লিরা নামাজ পড়তে শুরু করেছেন। ভয়াবহ ওই হত্যাযজ্ঞের পর দেশটিতে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার চেষ্টা চলছে।


অস্ট্রেলীয় বংশোদ্ভূত বন্দুকধারী ব্রেন্টন ট্যারান্ট ১৫ মার্চ মুসল্লিদের ওপর ভয়াবহ হামলা চালানোর পর তদন্ত ও নিরাপত্তাজনিত কারণে এতোদিন আল নুর মসজিদ পুলিশের নিয়ন্ত্রণে ছিল। মসজিদটিতে জুমার নামাজরত মুসল্লিদের ওপর বর্বর হামলায় ৫০ জন নিহত হয়।


শনিবার স্থানীয় মুসলিম সম্প্রদায়ের কাছে মসজিদটি ফের হস্তান্তর এবং স্বল্প পরিসরে মসজিদের কার্যক্রম শুরু করা হয়।


সন্ত্রাসীর গুলিতে মসজিদের ক্ষতিগ্রস্ত দেয়াল মেরামত করা হচ্ছে। পরিষ্কার করা হচ্ছে মেঝের রক্ত। আজ সেখানে আগের ঘটনার সামান্য ইঙ্গিত পাওয়া যায়। দেয়ালে নতুন রং করা হয়েছে।


আল নুর মসজিদের খাদেম সৈয়দ হাসান বলেন, আমরা ১৫ জন করে মসজিদে প্রবেশের অনুমতি দিচ্ছি। পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসায় এটা করা হচ্ছে।


তবে এ ব্যাপারে মসজিদ কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।



শোকাবহ সেই ঘটনার স্মরণে শুক্রবার আল নুর মসজিদকে ঘিরে সমবেত হয় ২০ হাজার মানুষ। এর মধ্যে পাঁচ হাজার মুসলিম। অন্যরা নানা ধর্ম–জাত–বর্ণের। দেশজুড়ে ওড়নায় মাথা ঢেকে মুসলিমদের প্রতি সংহতি জানান বিভিন্ন ধর্মের নারীরা। হতাহত ব্যক্তিদের জন্য শোক-সমবেদনা আর সম্মান জানিয়ে পালন করা হয় দুই মিনিটের নীরবতা।


সবকিছু ছাপিয়ে গেছে প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের ঘোষণায়, নিউজিল্যান্ড আপনাদের সঙ্গে শোকাহত, আমরা অভিন্ন।


মসজিদে হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে গোটা নিউজিল্যান্ডে দুই মিনিটের নীরবতা পালন কর্মসূচি কেন্দ্রীয়ভাবে পালন করা হয় আল নুর মসজিদের কাছে হ্যাগলি পার্কে। সেখানেই হাজারো মানুষের সঙ্গে সমবেত হন প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্ন। সেখানে তার মাথায় ছিল কালো ওড়না। তার সঙ্গে ছিলেন মন্ত্রিসভা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরাও।


স্থানীয় সময় বেলা দেড়টায় রাষ্ট্রীয় টেলিভিশন ও রেডিওতে প্রচার করা হয় জুমার নামাজের আজান। এরপরই পালন করা হয় দুই মিনিটের নীরবতা। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com