শিরোনাম
সব ধরনের সেমি-অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করবে নিউজিল্যান্ড
প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ১০:০৯
সব ধরনের সেমি-অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করবে নিউজিল্যান্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় ব্যবহার করা সব ধরনের সেমি-অটোমেটিক অস্ত্র নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ডে সরকার। এমনটাই জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।


গত শুক্রবার দুটি মসজিদে হামলা চালিয়ে ৫০ জনকে হত্যার ঘটনার পর থেকে আলোচনায় চলে আসে দেশটির অস্ত্র আইন বিষয়টি।


জাসিন্ডা বলেছেন, তিনি আশা করছেন আগামী ১১ এপ্রিলের মধ্যে নতুন আইনটি কার্যকরী হবে। নিষিদ্ধ ঘোষণা করা অস্ত্রের জন্য একটি বাই-ব্যাক স্কিম চালু করা হবে এবং সেটি করা হবে যাতে করে আইনটি চালুর আগে এ ধরনের অস্ত্র কেনার জন্য হিড়িক না পড়ে যায়।


তিনি বলেন, এখন হামলার ঘটনার ছয় দিন পরে, আমরা নিউজিল্যান্ডে সব ধরনের সামরিক কায়দার সেমি-অটোমেটিকের (এমএসএসএ) এবং অ্যাসল্ট রাইফেলের ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করছি।


নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, এছাড়া যেসব অংশ বিশেষ যুক্ত করে অস্ত্রকে এমএএসএ-তে রূপান্তর ঘটানো যায় আনুষঙ্গিক সে ধরনের অস্ত্রও নিষিদ্ধ হবে, সেই সাথে সমস্ত উচ্চ-শক্তি সম্পন্ন ম্যাগাজিনও।


তিনি বলেন, কর্মকর্তারা ধারণা করছেন বাই-ব্যাক স্কিমের ব্যয় যে কোনো স্থানে ১০০ মিলিয়ন ডলার থেকে ২০০ মিলিয়ন ডলারের মধ্যে হয়ে থাকে। কিন্তু আমাদের সমাজের মানুষের নিরাপত্তার জন্য আমরা এই মূল্য অবশ্যই পরিশোধ করবো।


এ বিষয়ে দেশটির পুলিশ বিষয়ক মন্ত্রী স্টুয়ার্ট ন্যাশ বলেছেন, আমি স্মরণ করিয়ে দিতে চাই যে, নিউজিল্যান্ডে আগ্নেয়াস্ত্রের মালিকানা বিশেষ এক ধরনের সুবিধা, এটা কোনো অধিকার নয়।


এদিকে জাসিন্ডা বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমের ঝুঁকির ব্যাপারে বিশ্বব্যাপী পদক্ষেপ গ্রহণের আহবান জানিয়ে বলেছেন, নিউজিল্যান্ডের জনগণকে উদ্দেশ্য করে এশন ঘটনা ঘটালেও এখানে এমন কতগুলো বিষয় রয়েছে যেগুলো বিশ্ব নেতাদের সম্মিলিতভাবে মোকাবেলা করা প্রয়োজন।


তিনি বলেন, এটি কেবলমাত্র নিউজিল্যান্ডের বিষয় নয়। এক্ষেত্রে আসল বিষয় হচ্ছে সহিংসতা ছড়াতে বিভিন্নভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমকে প্লাটফর্ম হিসেবে ব্যবহার করা হচ্ছে। আর এটা সহিংসতাকে উস্কে দিচ্ছে। আমাদের সকলের ঐক্যবদ্ধভাবে এটা মোকাবেলা করা প্রয়োজন। সূত্র: বিবিসি ও এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com