‘মসজিদে হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে’
প্রকাশ : ১৯ মার্চ ২০১৯, ১১:৪১
‘মসজিদে হামলাকারীকে সর্বোচ্চ শাস্তি ভোগ করতে হবে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারীকে নিউজিল্যান্ডের প্রচলিত ‘আইনের সর্বোচ্চ সাজা’ ভোগ করতে হবে।


সন্ত্রাসী হামলায় অভিযুক্ত ওই অস্ট্রেলীয় হামলাকারীর নাম উচ্চারণ না করার অঙ্গীকার করে তিনি মঙ্গলবার পার্লামেন্টের এক বিশেষ অধিবেশনে এ কথা বলেন।


শুক্রবার ক্রাইস্টচার্চের দু'টি মসজিদে হামলার পর ৫০ জন নিহত এবং অনেকে আহত হয়েছে। ২৮ বছর বয়সী অস্ট্রেলিয়ান ব্রেন্টন টারান্টকে হত্যার দায়ে অভিযুক্ত করা হয়েছে।



পার্লামেন্টে ‘আসসালামু আলাইকুম’ বলে জাসিন্দা তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, সে নিউজিল্যান্ডের প্রচলিত আইনের সর্বোচ্চ সাজা পাবে।


তিনি আরো বলেন, তার এই সন্ত্রাসী কর্মকাণ্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি। তার এই জঘন্য কাজের জন্য আমি কখনোই তার নাম উচ্চারণ করব না।


নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী বলেন, সে একজন সন্ত্রাসী। সে একজন চরমপন্থী। তবে আমি যখনই তার ব্যাপারে কথা বলল, তখন তার নাম মুখে আনব না।


তিনি পার্লামেন্ট ভবনে দেশটির মুসলিম কমিউনিটির নেতাদের সঙ্গেও সাক্ষাত করেন।


এর আগে সোমবার জাসিন্ডা বলেছেন, নিউজিল্যান্ডের মন্ত্রিসভা সেদেশের অস্ত্র আইন সংস্কারে নীতিগত পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। সোমবার মন্ত্রিসভার বৈঠকে দেশটির অস্ত্র আইনে পরিবর্তন আনাসহ জঙ্গি নজরদারির তালিকা এবং জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ইস্যু নিয়ে আলোচনা হয় বলে তিনি জানান। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bba[email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com