শিরোনাম
ক্রাইস্টচার্চে তিন বাংলাদেশিসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯
প্রকাশ : ১৫ মার্চ ২০১৯, ১৭:৩৪
ক্রাইস্টচার্চে তিন বাংলাদেশিসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে ৪৯ হয়েছে বলে জানান পুলিশ কমিশনার মাইক বুশ। ক্রাইস্টচার্চের হেগলিতে অন্তত দু'টি মসজিদে এ গোলাগুলির ঘটনা ঘটে।এর আগে দেশটির প্রধানমন্ত্রী নিহতের সংখ্যা ৪০ বলে নিশ্চিত করেন।


শুক্রবার স্থানীয় সময় বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য দেন বলে জানায় বিবিসি ও নিউজিল্যান্ড হেরাল্ড।


বুশ বলেন, ডিন্স এভিনিউর আল নূর মসজিদে ৪১ জন এবং লিনউড এলাকার অন্য মসজিদে ৭ জন ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো একজন মারা গেছেন।নিহতদের মধ্যে তিনজন বাংলাদেশি।হামলার ঘটনায় তিনজন পুরুষ ও একজন নারীসহ চারজনকে গ্রেফতার করা হয়েছে।তবে তিনি সতর্ক করে বলেছেন যে আরোও হামলাকারী পালিয়ে থাকতে পারে।


গ্রেফতার ২৮ বছরের এক ব্যক্তির বিরুদ্ধে হত্যার অভিযোগ দায়ের করা হয়েছে জানিয়ে বুশ বলেন, শনিবার তাকে আদালতে উপস্থাপন করা হবে।


হামলায় আহত অন্তত ৪৮ জন ক্রাইস্টচার্চ হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আহতদের মধ্যে শিশুও রয়েছে।


হাসপাতাল থেকে দেয়া এক বিবৃতিতে খুব জরুরি না হলে লোকজনকে আহতদের দেখতে হাসপতালে না আসার অনুরোধ জানানো হয়।


“এরই মধ্যে দুই শতাধিক মানুষ হাসপাতালে ভিড় জমিয়েছে।”


এদিকে মসজিদে হামলার ঘটনাকে ‘নজিরবিহীন’ এবং ‘সন্ত্রাসী হামলা’ বলে বর্ণনা করেছেন প্রধানমন্ত্রী আরডার্ন।


তিনি বলেন, নিশ্চিতভাবেই পরিকল্পনা করে এ হামলা চালানো হয়েছে।


হামলার ঘটনায় শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেন, এটা নিউজিল্যান্ডের অন্ধকারতম দিনগুলোর একটি। এখানে যা ঘটেছে সেটা পরিষ্কারভাবেই অস্বাভাবিক এবং অপ্রত্যাশিত নৃশংসতা।


হামলায় জড়িত সন্দেহে আটক ২৮ বছর বয়সী ব্রেনটন ট্যারেন্ট অস্ট্রেলিয়ার নাগরিক বলে নিশ্চিত করেছে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন। তিনি বলেন, সন্দেহভাজন হামলাকারী ‘একজন চরম ডানপন্থি নৃশংস সন্ত্রাসী’।


এদিকে দুই মসজিদে হামলার পর ক্রাইস্টচার্চ কর্তৃপক্ষ নগরীর সব মসজিদ পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। নগরীর সব স্কুলও বন্ধ ঘোষণা করা হয়েছে।সূত্র: বিবিসি


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com