শিরোনাম
দুর্নীতির অভিযোগে কানাডার আরো এক মন্ত্রীর পদত্যাগ
প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১২:০৪
দুর্নীতির অভিযোগে কানাডার আরো এক মন্ত্রীর পদত্যাগ
জেন ফিলপট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে কানাডার বাজেট বিষয়কমন্ত্রী জেন ফিলপট পদত্যাগ করেছেন। একটি বড় ধরনের জালিয়াতি মামলায় সরকারের হস্তক্ষেপের প্রতিবাদে তিনি পদত্যাগ করেন। মন্ত্রীর এই পদত্যাগের ঘটনা দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য একটি বড় ধরনের ধাক্কা।


জেন ট্রেজারি বোর্ডের সভাপতিরও দায়িত্বে ছিলেন। সিনিয়ন কর্মকর্তাদের উপর বৃহৎ প্রকৌশল কোম্পানি এসএনসি-লাভালিনের একটি জালিয়াতি মামলায় হস্তক্ষেপের অভিযোগ উঠায় এই নারী মন্ত্রী আর তাদের উপর আস্থা রাখতে পারছেন না।


তিনি টুইটারে জানান, গুরুতর এই জালিয়াতির ঘটনা প্রকাশিত হওয়ার পর আমি পদত্যাগের সিদ্ধান্ত নেই। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ঘটনাটি কেন্দ্রীয় সরকারের ভিত কাঁপিয়ে দিয়েছে। এতে সরকারের মর্যাদাহানি হয়েছে।


তিনি আরো বলেন, আমাদের বিচার ব্যবস্থা স্বাধীন, নিরপেক্ষ এবং ন্যায়বিচারের ওপর ভিত্তি করে দাঁড়িয়ে আছে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সরকারের এই মামলায় স্বাধীন বিচারব্যবস্থার উপর হস্তক্ষেপ করায় আমি তাদের ওপর আমার আস্থা হারিয়ে ফেলেছি। আমাকে অবশ্যই মূলনীতি, নৈতিক দায়িত্ববোধ, সাংবিধানিক বাধ্যবাধকতার বিষয়ে অটল থাকতে হবে।


জেনের সঙ্গে সাবেক বিচারমন্ত্রী ও অ্যাটর্নি জেনারেল জোডি উইলসন-রেবোউল্ডের অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে বলে তিনিই ট্রুডোর লিবারেল সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছেন।


গত মাসে জোডি হাউস অব কমনস জাস্টিস কমিটিকে বলেছেন, ট্রুডো ও তার সহকর্মীরা এসএনসি-লাভালিন মামলায় হস্তক্ষেপের জন্য তাকে হুমকি ও চাপ দিয়েছেন।


এই নারী আরো বলেন, সরকারের কর্মকর্তারা ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত আদালতের বাইরে এই মামলা নিষ্পত্তি করতে বেশ কয়েকবার তাকে চাপ দিয়েছেন।


এর আগে ফেব্রুয়ারিতে একই ইস্যুতে আইনমন্ত্রী জোডি উইলসন-রেবোল্ড পদত্যাগ করেন।


তবে কানাডীয় কোম্পানি এসএনসি-লাভালিনের বিরুদ্ধে দুর্নীতির মামলার বিচারে সরকারের হস্তক্ষেপের বিষয়টি অস্বীকার করেছেন ট্রুডো। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com