শিরোনাম
যেকোনো উত্তপ্ত পরিস্থিতির জন্য প্রস্তুত : ভারত
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৭
যেকোনো উত্তপ্ত পরিস্থিতির জন্য প্রস্তুত : ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় নৌ, সেনা ও বিমান বাহিনী বলেছে, যেকোনো ধরনের উত্তপ্ত পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে ভারত। অবিলম্বে গ্রেফতারকৃত ভারতীয় পাইলটকে মুক্তি দানের জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানায় তারা।


বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় যৌথ প্রতিরক্ষার এক সংবাদ সম্মেলনে এসব কথা জানায় ভারত। এসময় ভারতের সেনা বাহিনী, নৌ বাহিনী এবং বিমান বাহিনীর প্রতিনিধিরা উপস্থিত থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।


ভারতের সেনা বাহিনীর মেজর জেনারেল সুরেন্দ্র সিং বলেন, পাকিস্তান আমাদের সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্য করে হামলা চলানোর চেষ্টা করে। তারা সীমালঙ্ঘন করেছে। আবারো এ ধরনের কর্মকাণ্ড পরিচালনা করলে ভারত তার উপযুক্ত জবাব দেবে।


বিমান বাহিনীর এয়ার ভাইস মার্শাল আরজিকে কাপুর বলেন, বুধবার সকালে ভারতীয় রাডারে কয়েকটি পাকিস্তানি বিমান সীমানা অতিক্রম করতে দেখা যায়। এসময় ভারতীয় বিমান বাহিনীর পাইলট অভিনন্দন বর্তমান একটি মিগ-২১ বিশপ বিমান নিয়ে পাকিস্তানের বিমানের দিকে এগিয়ে যায়। পরে দু’দেশের বিমান বাহিনীর মধ্যে যুদ্ধে একটি পাকিস্তানী এফ-১৬ বিমান ধ্বংস করেন তিনি। এতে তার বিমানটিও ধ্বংস হয়ে যায়। তিনি যথাসময়ে বিমান থেকে বের হলেও প্যারাস্যুট নিয়ে পাকিস্তানী অধিকৃত কাশ্মীরে সরে যান। পরে পাকিস্তানী সেনারা তাকে গ্রেফতার করে।


তিনি আরো জানান, পাকিস্তান ভারতের ২টি যুদ্ধবিমান ধ্বংসের কথা বললেও মূলত একটি যুদ্ধবিমান ধ্বংস হয় ভারতের। বাকি যুদ্ধবিমানটি ছিল পাকিস্তানের। ২৭ তারিখ ভারতীয় বিমান বাহিনী পাকিস্তান অধিকৃত কাশ্মীরে জইশ-ই-মোহাম্মদের জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালায়। এসময় সেখানে বিপুল পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ ধ্বংস হয়ে যায়। ভারতীয় বিমান হামলায় সেসময় ঐ প্রশিক্ষণ কেন্দ্রে উপস্থিত বহু জঙ্গি নিহত হয়।


উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামা জেলায় ভারতের বিশেষায়িত নিরাপত্তা বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে ভয়াবহ জঙ্গি হামলায় ৪৪ জওয়ান নিহত হন। জঙ্গিদের মদত দেয়ার জন্য ইসলামাবাদকে অভিযুক্ত করে এর মোক্ষম জবাব দিতে গত ২৬ ফেব্রুয়ারি ভোরের দিকে পাকিস্তানের বালাকোট শহরে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের আস্তানায় হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। হামলায় প্রায় ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করে ভারত। এর একদিন পরই বুধবার ভারতের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত ও পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে আটক করার দাবি করে পাকিস্তান।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com