শিরোনাম
সুদানে জরুরি অবস্থা জারি প্রেসিডেন্টের
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:২৬
সুদানে জরুরি অবস্থা জারি প্রেসিডেন্টের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশটিতে এক বছরের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সেইসাথে তিনি ফেডারেল সরকার ভেঙে দেয়ার পাশাপাশি সব রাজ্যের গভর্নরদের বরখাস্ত করেছেন।


তিনি শুক্রবার জাতির উদ্দেশে দেয়া এক টেলিভিশন ভাষণে বলেছেন, আমি দেশে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করছি।


এর আগে সুদানের জাতীয় গোয়েন্দা সংস্থা এনআইএসএস আভাস দিয়েছিল, প্রেসিডেন্ট বশির পদত্যাগ করতে পারেন। গত কয়েক সপ্তাহ ধরে সুদানে সরকার বিরোধী বিক্ষোভ চলছে।


শুক্রবারের ভাষণে প্রেসিডেন্ট বশির তাকে আরেক মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের ক্ষমতা দিয়ে সংবিধানে যে সংশোধনী আনা হয়েছিল তা স্থগিত করার জন্য পার্লামেন্টের প্রতি আহবান জানিয়েছেন।


তিনি অভিযোগ করেন, দেশকে অস্থিতিশীল করার জন্য একটি মহল সরকারবিরোধী বিক্ষোভ পরিচালনা করছে। এর আগে অবশ্য তিনি বলেছিলেন, সুদানে সরকার পরিবর্তন করতে চাইলে একমাত্র ব্যালটের মাধ্যমে তা করতে হবে।


সাম্প্রতিক মাসগুলো দেশ জুড়ে চলা বিক্ষোভের কথা স্বীকার করে ৭৫ বছর বয়সী এই প্রেসিডেন্ট বলেন, জীবনের মান উন্নয়নে আমার জনগণের দাবি যুক্তিসঙ্গত।


গত ডিসেম্বরে সুদানে রুটি ও জ্বালানি তেলের ওপর সরকারি ভর্তুকি বন্ধ করে দেয়ার প্রতিবাদে বিক্ষোভ শুরু হয়। কিন্তু পরে বিক্ষোভকারীরা বশিরের ৩০ বছরের শাসনের অবসান দাবি করে।


বিক্ষোভ শুরু হওয়ার পর গত কয়েক সপ্তাহে অন্তত এক হাজার মানুষকে আটক করা হয়েছে। মানবাধিকার সংগঠনগুলো দাবি করছে, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ৪০ বিক্ষোভকারী নিহত হয়েছেন।


বিক্ষোভকারীরা অবশ্য প্রেসিডেন্ট বশিরের পদত্যাগ না করা পর্যন্ত বিক্ষোভ চালিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন। ১৯৮৯ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের ক্ষমতা গ্রহণ করেন ৭৫ বছর বয়সি ওমর আল-বশির। পরবর্তীতে কয়েকবার নির্বাচনের মাধ্যমে এই পদের দায়িত্ব নবায়ন করেন তিনি। সূত্র: আল জাজিরা ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com