শিরোনাম
লেবার পার্টি থেকে সাত সংসদ সদস্যের পদত্যাগ
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৯
লেবার পার্টি থেকে সাত সংসদ সদস্যের পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রেক্সিট এবং এন্টিসেমিটিজম ইস্যুতে ব্রিটিশ লেবার পার্টি থেকে পদত্যাগ করেছেন সাত সংসদ সদস্য। লেবার পার্টির নেতা জেরেমি কর্বিনের ব্রেক্সিট ও ইহুদিবিরোধী দৃষ্টিভঙ্গির প্রতিবাদে পদত্যাগ করেন এসব সংসদ সদস্যরা।


সোমবার স্থানীয় সময় সকালে এক সংবাদ সম্মেলনে পদত্যাগের ঘোষণা দিয়ে তারা বলেন, এখন থেকে স্বতন্ত্র এমপিদের নতুন একটি দল হিসেবে তারা পার্লামেন্টে বসবেন।


পদত্যাগকারী সংসদ সদস্যরা হলেন- চুকা উমুন্না, লুসিয়ানা বার্জার, ক্রিস লেজলি, অ্যাঞ্জেলা স্মিথ, মাইক গ্যাপস, গ্যাভিন শুকার এবং অ্যান কোফি।


পদত্যাগের বিষয়ে লুসিয়ানা বার্জার জানান, দলটি এখন প্রাতিষ্ঠানিকভাবেই ইহুদিবিরোধী হয়ে গেছে এবং এখানে আমি বিব্রত ও লজ্জিত বোধ করি। সকালে আমরা কয়েকজন লেবার পার্টি থেকে পদত্যাগ করেছি। পদত্যাগের সিদ্ধান্ত খুবই কঠিন ও বেদনাদায়ক হলেও পদত্যাগ করা প্রয়োজন ছিল।


তিনি আরো বলেন, আমরা দেশের ভিন্ন ভিন্ন অংশের প্রতিনিধিত্ব করি। আমরা সবাই ভিন্ন ভিন্ন পটভূমি ও প্রজন্ম থেকে এখানে এসেছি। এরপরো আমাদের সবার চেতনা ও মূল্যবোধের জায়গা এক। সোমবার থেকে আমরা কোনো দলের নয়, বরং স্বতন্ত্র সংসদ সদস্য হিসেবেই সংসদে বসবো।


লেবার পার্টি থেকে পদত্যাগ করা আরেক সংসদ সদস্য ক্রিস লেজলি বলেন, লেবার পার্টি অনেক আগেই বামদের স্বারা দূষিত হয়ে গেছে।


আরেক এমপি লিসা পাওয়াল সাত এমপির পদত্যাগের ঘটনায় দুঃখ প্রকাশ করে লিখেছেন, আমার কিছু সহকর্মীর পদত্যাগের খবরে আমি মর্মাহত। এতে করে আমাদের একতা দুর্বল হবে। আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করার সময় এখন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া বিদ্যমান আছে। তবে বাংলাদেশী বংশোদ্ভূত তিন এমপির কেউই এ ব্যাপারে এখনো কোনো মন্তব্য করেননি।


এই সাত এমপি এখন থেকে স্বতন্ত্র গ্রুপ হিসেবে পার্লামেন্টে নিজ নিজ এলাকার প্রতিনিধিত্ব করবেন। এই দলে লেবারের আরো বেশ কয়েকজন এমপি যোগ দিতে পারেন। ব্রেক্সিট নিয়ে চুড়ান্ত সিদ্ধান্তের পূর্ব মুহূর্তে এই সাত এমপির পদত্যাগ লেবার পার্টির জন্য একটি বিশাল ধাক্কা হিসাবেই দেখছেন বিশেষজ্ঞরা।


এতে অনেকে লেবার দলে ভাঙনের সুর দেখছেন। তবে করবিন একে হতাশাজনক উল্লেখ করে বলেছেন, ২০১৭ সালের নির্বাচনেএসব এমপি মিলিয়ন মানুষের সমর্থন পাওয়া লেবার দলের নীতির সাথে কাজ করতে অনীহা প্রকাশ করেছেন।


এর আগে ১৯৮১ সালে চারজন লেবার এমপি দলত্যাগ করে ‘চার কুচক্রী’ আখ্যা পেয়েছিলেন। সোশাল ডেমোক্রেটিক পার্টি নামে একটি দল গঠন করেছিলেন তারা, তবে সে দল বেশিদিন টেকেনি।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com