শিরোনাম
কাশ্মীর হামলার সন্দেহভাজন পরিকল্পনাকারী নিহত
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৭
কাশ্মীর হামলার সন্দেহভাজন পরিকল্পনাকারী নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কাশ্মীরে সিআরপিএফের গাড়িতে ভয়াবহ জঙ্গি হামলার সন্দেহভাজন পরিকল্পনাকারী ও বোমা বিশেষজ্ঞ গাজী ওরফে কামরান নিহত হয়েছে। সে জয়শ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারের উপদেষ্টা ও সন্ত্রাসী গোষ্ঠীটির শীর্ষস্থানীয় কমান্ডার ছিল বলে জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম।


রবিবার দিবাগত রাত থেকে সোমবার সকাল পর্যন্ত কাশ্মীরের পুলওয়ামা জেলার পিংলান এলাকায় সেনাবাহিনী, সিআরপিএফ ও পুলিশের যৌথ অভিযানে গাজী নিহত হয়। তবে জঙ্গিদের গুলিতে চার ভারতীয় সেনা নিহত হয়েছেন বলে জানা গেছে। এর মধ্যে একজন মেজরও আছেন। পরে এ বিষয়ে সংবাদমাধ্যমে বিবৃতি পাঠায় পুলিশ।


বিবৃতিতে বলা হয়, জয়শ-ই-মোহাম্মদের জঙ্গিদের লুকিয়ে থাকার খবর পেয়ে সেখানে অভিযান চালায় সেনাবাহিনী, পুলিশ এবং বিশেষায়িত বাহিনী সিআরপিএফ। এসশয় জঙ্গিরা যৌথ বাহিনীকে লক্ষ্য করে গুলি ছুড়লে সেনাবাহিনীর ৫৫ রাষ্ট্রীয় রাইফেলের এক পদস্থ কর্মকর্তাসহ চার সদস্য প্রাণ হারান। এছাড়া বেসামরিক একজন মারা যান। নিহত সেনারা হলেন- মেজর বিভূতি শঙ্কর ধৌন্দিয়াল, হাওলাদার শিও রাম, সিপাহি হরি সিং ও সিপাহী অজয় কুমার।


এরপর নিরাপত্তা বাহিনীর পাল্টা অভিযানে দুই সন্ত্রাসী প্রাণ হারায়। এখন পর্যন্ত ঘটনাস্থল থেকে এ দুইজনেরই মরদেহ উদ্ধার করা হয়েছে। এদের পরিচয় ও সংশ্লিষ্টতা খতিয়ে দেখা হচ্ছে। নিরাপত্তা বাহিনী এখনো ঘটনাস্থলে তৎপর রয়েছে।


তবে একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, নিহত দুই জঙ্গির মধ্যে একজন গাজী ওরফে কামরান বলে নিশ্চিত হওয়া গেছে। সে জয়শ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারের উপদেষ্টা ও সন্ত্রাসী গোষ্ঠীটির শীর্ষস্থানীয় কমান্ডার ছিল। গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরে যে বর্বরোচিত হামলা হয়, সেখানে ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) প্রস্তুত ও সরবরাহ এবং ছক বাস্তবায়নের ক্ষেত্রে মাস্টারমাইন্ড বা মূলহোতার ভূমিকা ছিল গাজীর।


বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’র গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার পর জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ ঘটনার দায় স্বীকার করে দেয়া বিবৃতিতে জানায়, তাদের হয়ে পুলওয়ামারই বাসিন্দা আদিল আহমেদ দার ওই হামলা চালিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে কাশ্মীর পরিস্থিতি বেশ উত্তপ্ত রয়েছে। এর মধ্যেই সোমবার নতুন করে নিরাপত্তা বাহিনী ও সন্দেহভাজন জঙ্গিদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com