শিরোনাম
পাকিস্তানকে দফায় দফায় ভারতের কড়া বার্তা
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৪৯
পাকিস্তানকে দফায় দফায় ভারতের কড়া বার্তা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পুলওয়ামার হামলার প্রতিবাদে পাকিস্তানকে দফায় দফায় কড়া বার্তা দিয়েছে মোদি সরকার।


শুক্রবার প্রায় সারাদিনই পাকিস্তানকে দফায় দফায় কড়া বার্তা দেয় দিল্লি। দুপুরে নয়াদিল্লির নর্থ-ব্লকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয় ভারতে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার সোহেল মাহমুদকে। তাকে ডেকে পাঠিয়েছিলেন পররাষ্ট্র সচিব বিজয় গোখলে।


পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রের খবর, বৃহস্পতিবার পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা নিয়ে পাক হাই কমিশনারকে কড়া বার্তা দেয়া হয়েছে। অবিলম্বে পাকিস্তানের এ নিয়ে পদক্ষেপ করা উচিত বলে তাকে জানানো হয়। ভারতের পক্ষ থেকে পাকিস্তানকে বার্তা, অবিলম্বে জইশ-ই-মোহম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এছাড়াও সন্ত্রাসবাদ দমনে নিতে হবে বেশকিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ।


পুলওয়ামার ঘটনার পর পাকিস্তানের পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়েছিল। হামলার নিন্দা করা হয়েছিল। পাশাপাশি ভারত সরকার ও ভারতের মিডিয়া যেভাবে পাকিস্তানের দিকে আঙুল তুলছিল, সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন ইমরান খানের দেশ।


এদিন নর্থ ব্লকে পাক হাইকমিশনারের সামনে সেই প্রসঙ্গও তোলেন পররাষ্ট্র সচিব। ভারত যে পাকিস্তানের বক্তব্যের সঙ্গে একমত নয়, তাও জানিয়ে দেয়া হয় ওই পাক কূটনীতিককে।


এর আগে শুক্রবার সকালেই পাকিস্তানের বিরুদ্ধে একদফা কড়া পদক্ষেপ নিয়েছিলো মোদি সরকার। পুলওয়ামার হামলার প্রেক্ষিতে এদিন সকালে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির বৈঠক হয়। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামন, তিন বাহিনীর প্রধান-সহ আরো বেশ কয়েকজন। সেই বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয় যে পাকিস্তানের কাছ থেকে কেড়ে নেয়া হবে মোস্ট ফেবার্ড নেশনের তকমা।


অরুণ জেটলি সেকথা জানান পরে। পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করবে। ফলে পাকিস্তানের সঙ্গে সমস্ত বাণিজ্য সম্পর্ক শেষ করতে চলেছে খুব তাড়াতাড়ি। পাশাপাশি আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে বিচ্ছিন্ন করার প্রক্রিয়াও শুরু হয়েছে। এই পরিস্থিতিতে পাকিস্তান কী করে সেটাই দেখার।


বিবার্তা/আকবর/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com