শিরোনাম
কাশ্মীরে পুলিশের গাড়িবহরে আত্মঘাতী হামলায় নিহত ৪৪
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০৬
কাশ্মীরে পুলিশের গাড়িবহরে আত্মঘাতী হামলায় নিহত ৪৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে দেশটির কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ বাহিনীর (সিআরপিএফ) দুটি গাড়ি লক্ষ্য করে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। হামলায় অন্তত ৪৪ জন পুলিশ সদস্য নিহত ও অন্তত ২০ জন আহত হয়েছেন।


বৃহস্পতিবার শ্রীনগর থেকে ৩০ কিলোমিটার দূরে জম্মু-শ্রীনগর মহাসড়কের লেথপোরা এলাকায় এই হামলার ঘটনা ঘটে।


কাশ্মীরে সক্রিয় পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এ হামলার দায় স্বীকার করেছে। তাদের দাবি, স্থানীয় তরুণের মাধ্যমে আত্মঘাতী হামলা চালানো হয়েছে।



জানা যায়, বৃহস্পতিবার দুটি গাড়িতে করে রিজার্ভ পুলিশ বাহিনীর সদস্যরা জম্মু থেকে কাশ্মীর যাওয়ার পথে পুলওয়ামা জেলায় হামলার মুখে পড়ে। দুটি গাড়ির মধ্যে একটি বাসে ৭৬ জন জওয়ান ছিলেন। ওই বাসে বিস্ফোরণ ঘটানো হলে হতাহতের এ ঘটনা ঘটে। বিস্ফোরণের পর বাসটি লোহার জঞ্জালে পরিণত হয়।


কাশ্মীর পুলিশ জানিয়েছে, ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ব্যবহার করে এই হামলা চালানো হয়েছে। বিস্ফোরণের পর পুলিশ সদস্যদের লক্ষ্য করে গুলি চালানো হয় বলেও জানিয়েছে কাশ্মীর পুলিশ।


এদিকে এ হামলার ঘটনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রিজার্ভ পুলিশ বাহিনীর ওপর হামলা চালানো একটি জঘন্যতম কাজ। আমি এই কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। সমগ্র দেশ নিহত পরিবারের পাশে আছে। আহতরা খুব দ্রুতই সুস্থ হয়ে উঠবেন বলে আশা প্রকাশ করেন তিনি।



দেশটির বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধীও এ হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন।


আত্মঘাতী হামলাকারী হিসেবে পুলওয়ামা জেলার কাকাপোরা এলাকার বাসিন্দা আদিল আহমাদকে চিহ্নিত করেছে ভারতীয় পুলিশ। ২০১৮ সালে জয়েশ-ই-মোহাম্মদে যোগ দেয় আদিল। পাকিস্তানভিত্তিক সশস্ত্র জঙ্গিগোষ্ঠী জয়েশ-এ-মোহাম্মদ কাশ্মীরে ভারতীয় শাসনের অবসান চায়। আদর্শগতভাবে কাশ্মীরকে পাকিস্তানের অঙ্গীভূত করার পক্ষে অবস্থান তাদের।


বিবার্তা/মাইকেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com