হাইতিতে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৪
প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৫৫
হাইতিতে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে পড়েছে ক্যারিবিয়ান দেশ হাইতি। দেশটির প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে রাজধানী পোর্ট-অব প্রিন্স ও অন্যান্য শহরে চারদিন ধরে চলছে বিক্ষোভ। এ চারদিনের সহিংসতায় চারজন নিহত এবং আহত হয়েছেন আরো অন্তত ১২ জন।


দেশটির প্রেসিডেন্ট জোভনেল মুয়িজের পদত্যাগ দাবিতে বিরোধীদলীয় বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করে টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ প্রদর্শন করছেন। এছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথরও ছুঁড়ে মারেন তারা।


জানা গেছে, ২০০৯ সালে উন্নয়নমূলক কাজের জন্য হাইতিকে ঋণ দিয়েছিল লাতিন আমেরিকান দেশ ভেনিজুয়েলা। এ ঋণের অর্থ দেশটির সরকারি কর্মকর্তা এবং সাবেক মন্ত্রীরা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ এনে রিপোর্ট করেছেন আদালত। এ আত্মসাতে মুয়িজও জড়িত বলে রিপোর্টে জানা যায়।


আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, প্রেসিডেন্ট মুয়িজ এবং তার অন্যান্য কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে অনেক হাইতিয়ান। এর প্রতিবাদে চলতি সপ্তাহে বিক্ষোভে রাস্তায় নেমেছে হাজার হাজার বাসিন্দা। তারা প্রেসিডেন্ট মুয়িজকে পদত্যাগ করার আহ্বান জানাচ্ছে।


এদিকে, রাজনৈতিক অস্থিরতার কারণে দেশটির বেশ কয়েকটি শহরের কার্নিভ্যাল বাতিল করে দিতে বাধ্য হয়েছেন মেয়ররা। এই উৎসবটি মার্চের শুরুতে হওয়ার কথা ছিল।


উল্লেখ্য, ক্যারিবিয়ানদের মধ্যে সবচেয়ে গরিব দেশ হাইতি। দেশটির ৬০ শতাংশ মানুষ বেঁচে থাকার জন্য দিন প্রতি ২ ডলারের (১৬৮ টাকা) চেয়ে কম অর্থ ব্যয় করে। ২০১৭ সালে ক্ষমতায় আসেন জোভনেল মুয়িজ। এরপর থেকে বিরোধীদের সঙ্গে আলোচনার করার চেষ্টা করছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত তেমন কোনো সুবিধা করতে পারেননি।


বিবার্তা/মাইকেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com