শিরোনাম
সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ১৬:১৩
সিরিয়া নিয়ে পুতিন ও এরদোগানের বৈঠক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বুধবার মস্কোয় সিরিয়া নিয়ে বৈঠকে বসছেন।


তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, তারা সিরিয়ার উত্তরাঞ্চলে আঙ্কারার তথাকথিত ‘নিরাপত্তা অঞ্চল’ নিয়েই মূলত আলোচনা করবেন। দুই নেতা সিরীয় যুদ্ধে বিবদমান দুটি পক্ষের প্রতিনিধিত্ব করবেন।


রাশিয়া সিরিয়ার সরকারের পক্ষে ও তুরস্ক বিদ্রোহীদের পক্ষে এ বৈঠকে অংশ নেবেন। তা সত্ত্বেও তারা সাত বছর ধরে চলা এই সংঘাতের একটি রাজনৈতিক সমাধানের জন্যও নিবিড়ভাবে কাজ করে যাবেন।


ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সৈন্য প্রত্যাহারের আকস্মিক ঘোষণার পর রাশিয়া ও তুরস্ক সিরিয়ার স্থলপথে সমন্বিত অভিযান পরিচালনার ব্যাপারে একমত হন।


এরদোগান এর আগে সোমবার বলেছেন, তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক নিয়ন্ত্রণাধীন একটি ‘নিরাপত্তা অঞ্চল’ গঠনে পুতিনের সঙ্গে আলোচনা করবেন। ট্রাম্প এই নিরাপত্তা অঞ্চল গঠনের পরামর্শ দিয়েছেন।


তবে যুক্তরাষ্ট্রের মিত্র কুর্দিরা এই পরিকল্পনাকে নাকচ করে দিয়েছে। তাদের আশঙ্কা, তুরস্ক তাদের নিয়ন্ত্রণাধীন এই ভূখণ্ডে হামলা চালাবে। এছাড়া সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের দীর্ঘদিনের সমর্থক মস্কো এই পরিকল্পনার বিরোধিতা করতে পারে।


রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ গত সপ্তাহে বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চল অবশ্যই দামেস্কের নিয়ন্ত্রণে থাকতে হবে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com