শিরোনাম
নিউইয়র্কে মুসলিমদের বিরুদ্ধে বোমা হামলার ষড়যন্ত্র, আটক ৪
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৯, ১০:৪৫
নিউইয়র্কে মুসলিমদের বিরুদ্ধে বোমা হামলার ষড়যন্ত্র, আটক ৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি মুসলিম কমিউনিটির বিরুদ্ধে হামলার ষড়যন্ত্রের অভিযোগে এক কিশোরসহ চারজনকে আটক করা হয়েছে । ওই তিনজনের বিরুদ্ধে হামলার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়।


একইসাথে তাদের বিরুদ্ধে হাতবোমা ও অস্ত্রশস্ত্র রাখার অভিযোগ আনা হয়েছে ও বলা হচ্ছে ইসলামবার্গ সম্প্রদায়ের ওপর হামলার ষড়যন্ত্র করছিলেন তারা।


এই সম্প্রদায়টি আশির দশকে পাকিস্তানী একজন ধর্মীয় নেতা প্রতিষ্ঠা করেছিলেন। এই ইসলামবার্গ গোষ্ঠীকে নিয়ে অনেকদিন ধরেই বিতর্ক রয়েছে যে, এটা আসলে 'সন্ত্রাসীদের প্রশিক্ষণ ক্যাম্প'।


আটক তিন ব্যক্তিকে বুধবার আদালতে তোলার কথা রয়েছে। তাদের কাছ থেকে ঘরে তৈরি তিনটি বোমা ও প্রায় দুই ডজন বন্দুক উদ্ধার করা হয়েছে।


এ ঘটনায় গ্রেফতার ব্রায়ান কোলনারি (২০) অ্যান্ড্রু ক্রিসেল (১৮) ও ভিনসেন্ট ভেটোরমাইল (১৯) অস্ত্র ও ষড়যন্ত্রের অভিযোগের মুখোমুখি হচ্ছে। পাশাপাশি গ্রেফতার ১৬ বছর বয়সী ওই ছাত্রের বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে, কিন্তু অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তার পরিচয় প্রকাশ করা হয়নি।


তদন্তকারীরা বলেছেন, আটক কিশোরের বাড়িতে বিস্ফোরক দ্রব্য পাওয়া গেছে এবং আরো অন্তত ২৩টি অস্ত্র উদ্ধার করা হয়েছে বিভিন্ন জায়গা থেকে।


নিউইয়র্ক রাজ্যে গ্রিস শহরের পুলিশ প্রধান প্যাট্রিক ফিলান বলেছেন, ১৬ বছর বয়সী ওই কিশোর স্কুলে এ বিষয়ে কথা বলার সময় অন্যরা শুনে ফেলে এবং তার ভিত্তিতেই পরে তদন্ত শুরু হয়। অস্ত্রগুলোর সবই শটগান ও রাইফেল এবং সবগুলোই বৈধভাবে সংগ্রহ করা হয়েছে।


তিনি আরো বলেছেন, গ্রেফতার চারজনের মধ্যে তিনজন একসঙ্গে বয় স্কাউটে ছিল।


ইসলামবার্গ কমিউনিটি বিংহ্যামটন শহরের কাছে ক্যাটস্কিল পর্বতের পশ্চিমে বসবাস করে। মূলত আফ্রিকান-আমেরিকান একটি গ্রুপ নিউইয়র্ক থেকে সরে সেখানে বসতি গড়ে।


এর আগে ২০১৭ সালে এই সম্প্রদায়ের একটি মসজিদ পুড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে একজনকে কারাদণ্ড দিয়েছিল আদালত। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com