সীমান্ত পরিস্থিতি ক্রমেই সংকটপূর্ণ হচ্ছে : ট্রাম্প
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৩:২৮
সীমান্ত পরিস্থিতি ক্রমেই সংকটপূর্ণ হচ্ছে : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যু্ক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মেক্সিকো সীমান্ত পরিস্থিতি ক্রমেই সংকটপূর্ণ হয়ে উঠছে এবং আমাদের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে মানবিক ও নিরাপত্তা সংকটও ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।


তিনি বলেন, অনিয়ন্ত্রিত অবৈধ অভিবাসন যুক্তরাষ্ট্রের লাখ লাখ নাগরিককে যন্ত্রণা দিচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া মাদক হেরোইনের ৯০ শতাংশই মেক্সিকো থেকে আসে বলে ভাষণে উল্লেখ করেন তিনি।


ওভাল অফিস থেকে মঙ্গলবার সরাসরি জাতির উদ্দেশে দেয়া এক ব্যতিক্রমী ভাষণে তিনি একথা বলেন। টেলিভিশনে দেয়া ৮ মিনিটের এ ভাষণে তিনি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার অচলাবস্থার জন্য ডেমোক্র্যাটদের দায়ী করেছেন।
ট্রাম্প বলেন, প্রতিদিন মার্কিন কাস্টমস ও বর্ডার পেট্রোল এজেন্টদের মেক্সিকো সীমান্ত হয়ে আমাদের দেশে প্রবেশের চেষ্টা করা হাজার হাজার অবৈধ অভিবাসন প্রত্যাশীকে মোকাবেলা করতে হচ্ছে।


এজন্য এ সীমান্ত দেয়াল নির্মাণের জন্য তার দাবি পুনর্ব্যক্ত করে বলেন, তাদের সীমান্ত নিরাপত্তা একেবারে সংকটপূর্ণ।


ভাষণে তিনি মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য আবারো ৫৭০ কোটি ডলার দাবি করেছেন। তবে তিনি জরুরি অবস্থা জারির করেননি।


ট্রাম্প বলেন, সার্বিক সীমান্ত নিরাপত্তার অংশ হিসেবে আইন প্রয়োগকারী কর্মকর্তারা সীমান্ত বেড়া নির্মাণের জন্য ৫৭০ কোটি ডলারের আবেদন করেছেন।


ট্রাম্প কয়েক দিন ধরে জরুরি অবস্থা জারির করা বলে আসছিলেন। এটা করলে তিনি কংগ্রেসকে এড়িয়ে এই দেয়াল নির্মাণের জন্য অর্থ নিতে পারবেন। কংগ্রেস এখন পর্যন্ত এই প্রকল্পের জন্য অথের্র অনুমোদন দিতে অস্বীকৃতি জানিয়ে আসছে।


দুই পক্ষের এই অনড় অবস্থানের কারণে দেশটির কেন্দ্রীয় সরকারের এক চতুর্থাংশ বিভাগ ও সংস্থায় দুই সপ্তাহর বেশি সময় ধরে অচলাবস্থা চলছে।


ট্রাম্পের বক্তব্যের পর শীর্ষ ডেমোক্র্যাট নেতারা দেয়াল নির্মাণের অর্থ পেতে ট্রাম্প মার্কিন জনগণকে জিম্মি করছেন বলে অভিযোগ করেছেন। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com