‘সিরিয়া থেকে দূরদর্শিতার সাথে সৈন্য প্রত্যাহার করা হবে’
প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৯, ১৩:৩৬
‘সিরিয়া থেকে দূরদর্শিতার সাথে সৈন্য প্রত্যাহার করা হবে’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সাথে লড়াই শেষ হয়ে যায়নি। তাই সিরিয়া থেকে ‘দূরদর্শিতার’ সাথে সৈন্য প্রত্যাহার করা হবে।


তিনি সোমবার টুইটারে জানান, আমরা যথাযথভাবেই সৈন্য প্রত্যাহার করে নেব এবং একইসাথে আইএসের বিরুদ্ধে লড়াইও চালিয়ে যাবো। এছাড়া প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপও নেয়া হবে।


এর আগে ট্রাম্প আইএস গ্রুপ ধ্বংস হয়ে গেছে এবং এজন্যই তিনি সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করতে চান বলে মন্তব্য করার পর তার দেশের অভ্যন্তর ও মিত্র দেশগুলোর চাপে পড়েন।


জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টনের ইসরাইল সফরের পর ট্রাম্পের এই ঘোষণাটি এলো। ইসরাইল সফরকালে বল্টন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে আস্বস্ত করেন যে, আইএসকে সম্পূর্ণ ধ্বংস না করা পর্যন্ত মার্কিন সৈন্য প্রত্যাহার করা হবে না।


মঙ্গলবার তুরস্ক সফরে যাওয়ার আগে জেরুজালেমে বোল্টন বলেছেন, যুক্তরাষ্ট্রের সম্মতি ও তাদের সঙ্গে পুরোপুরি সমন্বয় করা ছাড়া তুরস্কের কোনো সামরিক পদক্ষেপ নেয়া উচিত বলে আমরা মনে করিনা।


তিনি আরো বলেন, সিরিয়ায় এখনো আইএসের উপস্থিতি রয়ে গেছে। এখন দ্রুত সেনা ফিরিয়ে নেয়া হলে ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মিত্ররা এমনকী মার্কিন বাহিনীও বিপদে পড়তে পারে।


হোয়াইট হাউস জানায়, ফোনালাপে ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আইএসকে ধ্বংসের পাশাপাশি একটি শক্তিশালী, সর্বসম্মত ও সমন্বিতভভাবে মার্কিন সৈন্য প্রত্যাহারের পরিকল্পনার ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স তাদের প্রতিশ্রুতির কথা বলেন।


এতে আরো বলা হয়, সিরিয়ায় আর কোনো রাসায়নিক অস্ত্রের ব্যবহার বরদাস্ত করা হবে না বলে তারা পুনরুল্লেখ করেন।


মার্কিন পরাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, তিনি বিষয়টি নিয়ে ফ্রান্সের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছেন। মধ্যপ্রাচ্য সফরের প্রাক্কালে তিনি বলেন, আমরা অবশ্যই তাদের উদ্বেগকে বিবেচনায় রাখব। যুক্তরাষ্ট্র কি করছে তা সবাই বুঝছে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com