শিরোনাম
সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা
প্রকাশ : ০৭ জানুয়ারি ২০১৯, ১০:০৩
সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার রাজা পঞ্চম সুলতান মোহাম্মদ অপ্রত্যাশিতভাবে সিংহাসন ছেড়ে দিয়েছেন। ৬০ বছরেরও বেশি আগে ব্রিটেনের কাছ থেকে স্বাধীন হওয়ার পর থেকে কোনো মালয়েশীয় রাজা পদত্যাগ করেনি।


দেশটির ন্যাশনাল প্যালেস থেকে ৪৯ বছর বয়সী রাজার পদত্যাগের কোনো কারণ জানানো হয়নি, তবে এ পদত্যাগ শিগগিরই কার্যকর হবে বলে জানানো হয়েছে।


রাশিয়ার এক মডেলকে বিয়ে করাকে কেন্দ্র করে রাজা সিংহাসন ছেড়ে দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। গত নভেম্বরে তিনি চিকিৎসার জন্য ছুটি নিয়ে ইউরোপে যান।


এরপরই গতমাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ২৫ বছর বয়সী রুশ সুন্দরী, ২০১৫ সালে মিস মস্কো খেতাব জেতা ওকসানা ভোভোদিনার সঙ্গে রাজার গোপন বিয়ের খবর ফলাও করে ছাপা হয়। সামনে আসে বিয়ের ছবিও।



অর্থনীতিতে স্নাতকোত্তর ওকসানা রাজাকে বিয়ের আগে ইসলাম ধর্ম গ্রহণ করেন। বিয়ের বছর দেড়েক আগে ওকসানার সঙ্গে ইউরোপে রাজার পরিচয় হয়।


জানা যায়, ২২ নভেম্বর মস্কোর বরভিকায় একটি কনসার্ট হলে গোপনে বিয়ে সেরেছেন তারা। এতে তার পরপদত্যাগের জল্পনা আরো জোরদার হয়। সাহসী পোশাকে স্বচ্ছন্দ ওই নারীকে বিয়ে করার জন্য শুরু হয় সমালোচনাও। তবে প্রাসাদ ও সরকারের তরফে এখনো পর্যন্ত বিয়ের খবর নিশ্চিত করা হয়নি।


রাজার এটা দ্বিতীয় বিয়ে। প্রথম বিয়ে বিচ্ছেদ ঘটেছে আগেই, তার কোনো সন্তান নেই। ২০১৬ সালের ডিসেম্বরে সুলতান মোহাম্মদ মাত্র ৪৭ বছর বয়সে সিংহাসনে বসেন।



রাজ প্রাসাদ থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়, পদত্যাগ করেছেন দেশের পঞ্চদশ সুলতান। আনুষ্ঠানিকভাবে অন্য শাসকদের নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছেন তিনি। সহযোগিতার জন্য দেশের প্রধানমন্ত্রী ও যুক্তরাষ্ট্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। সুলতান হওয়ার পাশাপাশি দেশে সেনাবাহিনীরও প্রধান তিনি। তাই দেশবাসীকে ঐক্য বজায় রাখার আর্জি জানিয়েছেন তিনি। আর্জি জানিয়েছেন শান্তি ও সমন্বয় বজায় রাখার।


মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, পালা করে সুলতান হওয়ার সুযোগ পান ৯ রাজ্যের শাসক। তাদের প্রত্যেকের মেয়াদ থাকে ৫ বছর করে। ২০১৬ সালের ১৩ ডিসেম্বর অন্য শাসকদের সম্মতিতে, দেশের কনিষ্ঠতম সুলতান অভিষিক্ত হন কেলান্তানের শাসক পঞ্চম মোহাম্মদ সুলতান।


২০২১ পর্যন্ত ওই পদে থাকার কথা ছিল তার। কিন্তু দু’বছর কাটতে না কাটতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন তিনি। খুব শিগগিরই নিজের রাজ্য কেলান্তানে ফিরে গিয়ে শাসনকার্য হাতে নেবেন তিনি। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com