শিরোনাম
রাখাইনে বৌদ্ধ বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ১০:৩৭
রাখাইনে বৌদ্ধ বিদ্রোহীদের হামলায় ১০ পুলিশ নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিয়ানমারের রাখাইন রাজ্যে বৌদ্ধ বিদ্রোহীরা চারটি পুলিশ পোস্টে হামলা চালিয়ে ১৩ জনকে হত্যা করেছে। দেশটির স্বাধীনতা দিবস শুক্রবার ভোরে এ হামলার ঘটনা ঘটে।


সামরিক বাহিনী ও সশস্ত্র বিদ্রোহীদের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করা হয়েছে। পশ্চিমাঞ্চলীয় এ রাজ্যটিতে গত ডিসেম্বর থেকেই বৌদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘আরাকান আর্মি’ ও সামরিক বাহিনীর মধ্যে সংঘর্ষ জোরদার হতে থাকলে নতুন করে সহিংসতা শুরু হয়।


২০১৭ সালে এই রাখাইনে ভয়াবহ সেনা অভিযানের মুখে লাখ লাখ রোহিঙ্গা মুসলিম দেশ ছেড়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ বলেছে, আরাকান আর্মির সাথে সাম্প্রতিক লড়াইয়ের জের ধরে আরো আড়াই হাজার বেসামরিক নাগরিক দেশ থেকে পালিয়ে গেছে।


আরাকান আর্মির মুখপাত্র খিন থু খা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা চারটি পুলিশ পোস্টে হামলা চালিয়েছে ও পরে সাতটি মৃতদেহ ছিনিয়ে নেয়। এছাড়া তারা নিরাপত্তা বাহিনীর আরো ১২ জনকে আটক করেছে।


তিনি বলেন, তাদের বিষয়ে আমরা আন্তর্জাতিক আইন অনুসরণ করবো। তাদের কোনো ক্ষতি করবো না।


তিনি আরো বলেন, মিয়ানমারের সেনাবাহিনী গত কয়েক সপ্তাহে আরাকান আর্মির বিরুদ্ধে যে হামলা চালিয়েছে তার জবাবেই এ হামলা চালানো হয়েছে।


মিয়ানমারের সামরিক বাহিনী গত মাসেই দেশটির উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে বিভিন্ন সশস্ত্র গ্রুপের সাথে শান্তি আলোচনা শুরুর জন্য চার মাস লড়াই বন্ধের কথা জানিয়েছিল। তবে রাখাইন এর আওতায় ছিল না।


দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম মঙ্গলবারেও একই গোষ্ঠীর হাতে আরেকটি হামলার খবর দেয়।


মিয়ামারের সেনা মুখপাত্র ঝাও মিন তুন রয়টার্সকে বলেছেন, শুক্রবারের হামলার জবাব দিয়েছে নিরাপত্তা বাহিনী। যে চার পুলিশ পোস্টে হামলা হয়েছে সেগুলো বাংলাদেশের সীমান্ত লাগোয়া। তাই নিরাপত্তার স্বার্থে ওই অঞ্চলে সেনা অভিযান অব্যাহত থাকবে।


তবে কতজন এবারের হামলায় নিহত হয়েছে সে সম্পর্কে তিনি কিছু বলতে রাজী হননি। তিনি আরো বলেছেন, ওই এলাকায় বৌদ্ধ নৃ গোষ্ঠীরা বসবাস করে এবং তারা মিয়ানমারের নাগরিক।


ঝাও মিন তুন বলেন, ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের ৭১বছর পূর্তিতে জাতীয় পতাকা উত্তোলনের কয়েক মিনিট পর থেকেই হামলা শুরু হয়।


তবে আরাকান আর্মির খিন থু খা স্বাধীনতা দিবসের সাথে এই হামলার সম্পর্ক নেই বলে দাবি করেছেন। তিনি বলেন, আমরা এখনো স্বাধীন নই। এটা আমাদের স্বাধীনতা দিবস নয়। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com