শিরোনাম
ইউনেস্কো ছাড়ল ইসরাইল ও যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১২:২০
ইউনেস্কো ছাড়ল ইসরাইল ও যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২০১৭ সালেই জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে নাম প্রত্যাহারের ঘোষণা দেয় ইসরাইল ও যুক্তরাষ্ট্র। তখন সংস্থাটির বিরুদ্ধে ইসরাইল বিদ্বেষের অভিযোগ তোলা হয়। চলতি বছরের ১ জানুয়ারি মধ্যরাত থেকে এই ঘোষণা কার্যকর হয়েছে।


২০১৮ সাল শেষ হওয়ার সাথে সাথেই ইউনেস্কোর সাথে ইসরেইলের সম্পর্কও শেষ হয়ে গেল। তাদের সাথে ইসরাইল বিরোধিতার অভিযোগ তুলে ইউনেস্কো ছাড়ল যুক্তরাষ্ট্রও।


ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দুর্ভাগ্যজনকভাবে, ইসরাইলের বিরুদ্ধে বৈষম্যের নীতি গ্রহণ করেছে ইউনেস্কো। ইসরাইল রাষ্ট্র ও ইহুদিদের ঘৃণা করে, এমন লোকরা ইতিহাস বিকৃতিতে সংস্থাটিকে কাজে লাগাচ্ছে।


২০১৭ সালে ঘোষণা দিলেও ইউনেস্কোর নিয়ম অনুযায়ী, কোনো সদস্য পদ প্রত্যাহারের সিদ্ধান্ত নিলে সে ঘোষণা কার্যকর হয় পরের বছরের শেষে। ফলে না চাইলেও আরো এক বছর ইউনেস্কোর সদস্য থাকতে হয় ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে।


১৯৪৯ সালে ইউনেস্কোতে যোগ দেয় ইসরাইল। ওয়ার্ল্ড হেরিটেজ প্রকল্পের জন্য বিশ্বজুড়ে সমাদৃত সংস্থাটি। বিভিন্ন দেশে সাংস্কৃতিক ঐতিহ্য ঘোষণা ও ঐতিহ্য রক্ষায় সংস্থাটির ভূমিকা অনস্বীকার্য। তবে গণমাধ্যমের স্বাধীনতা, নারীর শিক্ষা এবং জঙ্গিবাদ ও ইহুদিবিদ্বেষের বিরুদ্ধেও কাজ করে থাকে সংস্থাটি।


ইসরাইলে নয়টি বিশ্ব ঐতিহ্য রয়েছে। এর মধ্যে হাইফা অঞ্চলের বাহাই গার্ডেন, ডেডসি’র পাশে মাসাদার বিবলিক্যাল নিদর্শন এবং তেল আবিবের হোয়াইট সিটি উল্লেখযোগ্য।


তবে ঝামেলা বাঁধে যখন পূর্ব জেরুজালেমের পুরোনো শহরকে কোনো রাষ্ট্রের অধীনে না দেখিয়ে অন্তর্ভূক্ত করা হয় বিশ্ব ঐতিহ্যের তালিকায়। এছাড়া ফিলিস্তিনি সীমানার মধ্যে থাকা তিনটি নিদর্শনকে অন্তর্ভূক্ত করা হয়েছে বিশ্ব ঐতিহ্য হিসেবে।


তবে ইসরাইলের সদস্যপদ থাকা না থাকায় সংরক্ষিত নিদর্শনগুলোর ওপর কোনো প্রভাব পড়বে না। ঐতিহ্যগুলোর সংরক্ষণ ও নিরাপত্তার দায়িত্ব স্থানীয় কর্তৃপক্ষের ওপর ন্যস্ত। ইউনেস্কোতে না থাকলেও বিশ্ব ঐতিহ্য কনভেশনের সদস্য ঠিকই থাকছে ইসরাইল।


ইসরাইলের কিছু সংরক্ষণবিদ অবশ্য দেশটির এমন সিদ্ধান্ত নিয়ে দ্বিমত জানিয়েছেন। সম্প্রতি ইসরাইলের পক্ষ থেকে বেশ কিছু সংরক্ষণের আবেদন করা স্থপতি জিরোয়া সোলার বলেছেন, এটা রাজনৈতিক। আমি ইউনেস্কোর অনেক সিদ্ধান্তের সাথে একমত হই না। কিন্তু এই সংস্থা ত্যাগ করায় অন্য কাউকে না, আমরা নিজেদেরকেই শাস্তি দিচ্ছি। ইউনেস্কো ইসরাইলের বিরুদ্ধে না, যেসব দেশ ভোট দেয়, তারা দেশটির বিপক্ষে। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com