শিরোনাম
দেয়াল নির্মাণে বরাদ্দ না দিলে শাটডাউন চলবে : ট্রাম্প
প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৮, ২২:৪৬
দেয়াল নির্মাণে বরাদ্দ না দিলে শাটডাউন চলবে : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সীমান্তে মেক্সিকো বরাদ্দ না দিলে যুক্তরাষ্ট্রের অচলাবস্থা (শাটডাউন) চলবে বলে হুশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে চলমান আংশিক প্রশাসনিক অচলাবস্থা ততদিন চলবে, যতদিন না মেক্সিকো সীমান্ত নিয়ে ঐকমত্যে পৌঁছানো সম্ভব হচ্ছে।


মঙ্গলবার বড়দিন উপলক্ষে দেশের বাইরে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে অংশ নিয়ে এ কথা জানান ট্রাম্প। খবর এএফপি ও রয়টার্সের।


শনিবার থেকে যুক্তরাষ্ট্রে আংশিক প্রশাসনিক অচলাবস্থা চলছে। মূলত মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য বরাদ্দকৃত অর্থ নিয়ে মতানৈক্যের কারণেই এ অচলাবস্থার শুরু।


সীমান্তে দেয়াল নির্মাণে অন্তত ৫০০ কোটি ডলার অনুমোদন না দিলে দীর্ঘ মেয়াদে সরকার অচলের হুমকি দিয়ে আসছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। শুক্রবার সিনেট অধিবেশনে দেয়াল নির্মাণ নিয়ে কোনো সমঝোতায় আসেননি সিনেটররা।


বড়দিনের ছুটির আগে শনিবার অধিবেশন বসলেও অল্প সময় পর স্থগিত হয়ে যায়। ফলে বিলটি অনুমোদন না পাওয়ায় ট্রাম্প কোনো বিলেই সই করেননি, যার পরিপ্রেক্ষিতে দেশটির সরকার স্থবির হয়ে গেছে।


ট্রাম্প বিলে সই না করায় শনিবার স্থানীয় সময় রাত ১২টার পর থেকে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি, পরিবহন, কৃষি, স্বরাষ্ট্র এবং বিচার বিভাগের কার্যক্রম স্থগিত হয়ে গেছে।


দেশটির জাতীয় উদ্যানসহ বনগুলোরও বিল অনুমোদন না দেয়ায় সেগুলোও বন্ধ হয়ে গেছে। ট্রাম্প বলেন, ‘আমি এখনও জানি না মার্কিন প্রশাসন কবে সচল হবে।


তবে, এটি নিশ্চিত যে একটি নিরাপত্তা দেয়াল না পাওয়া পর্যন্ত প্রশাসনিক স্থবিরতা কাটবে না। আমাকে আগে নিশ্চিত হতে হবে, যুক্তরাষ্ট্র মাদক থেকে যথেষ্ট নিরাপদে রয়েছে। আর আপনি যদি নিরাপত্তাই না নিশ্চিত করতে পারেন, তাহলে এই স্থবিরতা সহসাই আর কাটছে না।’


যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনায় ট্রাম্প: সুদের হার নির্ধারণ নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সমালোচনা করেছেন ট্রাম্প। ট্রাম্প মনে করেন, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ খুব দ্রুত তাদের সুদের হার বাড়িয়েছে। আর এতে করেই সংকট তৈরি হয়েছে।


সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প বলেন, মার্কিন প্রতিষ্ঠানগুলো পুরো দুনিয়ার মধ্যে সেরা। কেনাকাটার ক্ষেত্রে তারা একটি অসাধারণ সুযোগ সামনে তুলে ধরেছে।


সাংবাদিকরা ট্রাম্পের কাছে জানতে চান অর্থমন্ত্রী স্টিভেন মুচিনের ওপর তার আস্থা রয়েছে কিনা? উত্তরে ট্রাম্প বলেন, ‘হ্যাঁ। তার প্রতি আমার আস্থা রয়েছে। তিনি খুব প্রতিভাবান মানুষ। খুবই স্মার্ট একজন ব্যক্তি।’


অর্থনৈতিক প্রবৃদ্ধিতে শ্লথ গতি, শাটডাউন এবং কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জেরোম পাওয়েলকে ছাঁটাইয়ের আশঙ্কার মধ্যে সোমবার যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার চালুর পর থেকেই দরপতনের চিত্র ছিল লক্ষ্যণীয়। এমন পরিস্থিতিতে টুইটারে ট্রাম্প বলেন, মার্কিন অর্থনীতির একমাত্র সমস্যা হচ্ছে ফেডারেল রিজার্ভ। তাদের মধ্যে বাজার নিয়ে কোনো অনুভূতি নেই।’


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com