শিরোনাম
লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী হামলায় নিহত ৬
প্রকাশ : ২৬ ডিসেম্বর ২০১৮, ১১:২৬
লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী হামলায় নিহত ৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আত্মঘাতী বোমা হামলায় তিন হামলাকারীসহ ছয়জন নিহত ও ১০ জন আহত হয়েছে। রাজধানী ত্রিপোলিতে মঙ্গলবার এই হামলা চালানো হয়।


মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বুধবার এই হামলার দায় স্বীকার করেছে।


লিবিয়ার বর্তমান ঐক্য সরকার এক বিবৃতিতে এই হামলার ঘটনা নিশ্চিত করে বলেছে, হামলাকারীরা গুলি করতে করতে মন্ত্রণালয়ে প্রবেশ করে। এর মধ্যে দুইজন বিস্ফোরণ ঘটানোর সময়ই নিহত হয়, বাকি একজন বোমা বিস্ফোরণ করার আগেই নিরাপত্তা কর্মীদের গুলিতে ঘটনাস্থলে নিহত হয়।


বিবৃতিতে আরো বলা হয়, নিহতদের মধ্যে দুইজন মন্ত্রণালয়ের নিরাপত্তা কর্মকর্তা ও আরেকজন শীর্ষ বেসামরিক কর্মকর্তা। হামলায় হতাহতের সংখ্যা প্রাথমিকভাবে নিশ্চিত করেছে লিবিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।


হামলার সময় ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। এ সময় নিরাপত্তা বাহিনী ভবনটি ঘিরে রাখে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী তাহার সিয়ারা বলেছেন, নিহতদের মধ্যে সিনিয়ক কূটনীতিক ইব্রাহিম আল-সাহিবি রয়েছেন।


২০১১ সাল থেকে লিবিয়ায় যুদ্ধাবস্থা চলছে। প্রয়াত মুয়াম্মার গাদ্দাফি সরকার উৎখাতের পর থেকেই দেশটিতে ইসলামি জঙ্গি সংগঠনগুলো মাথাচাড়া দিয়ে উঠেছে। বিশ্বের সবচেয়ে বড় তেল উৎপাদনকারী এই দেশের দুই প্রশাসন একে অপরের সাথে লড়াই চালিয়ে যাচ্ছে।


জাতিসংঘ স্বীকৃত সরকারের রাজধানী ত্রিপোলি, অন্যদিকে আরেক সরকার তবরুকে তাদের ঘাঁটি করেছে।


এদিকে প্রতিনিয়ত দেশটিতে চলছে জঙ্গি গোষ্ঠী ও ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ ও তেলক্ষেত্র দখলের চেষ্টা। প্রায়শই জঙ্গি হামলায় হতাহতের ঘটনা ঘটছে। তবে এবারই প্রথম পররাষ্ট্র মন্ত্রণালয়ে হামলার ঘটনা ঘটল। সূত্র: ডয়চে ভেলে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com