শিরোনাম
হোদাইদায় অস্ত্রবিরতি পর্যবেক্ষণে ইয়েমেনে জাতিসংঘ দল
প্রকাশ : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৫:৫২
হোদাইদায় অস্ত্রবিরতি পর্যবেক্ষণে ইয়েমেনে জাতিসংঘ দল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েমেনের বিদ্রোহী অধিকৃত হোদাইদা নগরীতে ভঙ্গুর অস্ত্রবিরতি পর্যবেক্ষণ করতে জাতিসংঘ পর্যবেক্ষণকারী দল শনিবার দেশটিতে পৌঁছেছে।


জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতিক্রমে হোদাইদা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য একটি পর্যবেক্ষণ দলকে মোতায়েনের প্রস্তাব পাশ হওয়ার একদিন পর দলটি ইয়েমেন পৌঁছায়। অবসরপ্রাপ্ত ডাচ জেনারেল প্যাট্রিক ক্যামায়ের্টের নেতৃত্বে দলটি এডেন পৌঁছে।


ক্যামায়ের্টকে সাগির বিন আজিজ অভ্যর্থনা জানান। আজিজ হুতিদের সঙ্গে যৌথ কমিটির সরকার পক্ষের প্রতিনিধি দলের প্রধান। হোদাইদা থেকে সরকারি সৈন্যদের প্রত্যাহারে এই কমিটি গঠিত হয়েছে।


বার্তাসংস্থা এএফপির এক আলোকচিত্রী জানান, জর্দান থেকে বিমানে করে জাতিসংঘের আরেকটি দল বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় পৌঁছে।


এডেনে নেতাদের সঙ্গে বৈঠকের পর ক্যামায়ের্টের রবিবার সানায় যাওয়ার কথা রয়েছে। এরপর তিনি হোদাইদায় যাবেন।


জাতিসংঘের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এডেনে সরকারি পক্ষের প্রতিনিধিদের সঙ্গে ক্যামায়ের্টের বৈঠকে তিনি জানান ‘স্টোকহোমে স্বাক্ষরিত চুক্তিটির সফলতা ও ব্যর্থতা বিবাদমান পক্ষগুলোর ওপরই নির্ভর করছে।


জাতিসংঘ আরো জানায়, তিনি ইয়েমেন সরকার ও জোট বাহিনীকে অস্ত্রবিরতির চুক্তি মেনে চলার আহবান জানিয়েছেন। তিনি দেশটিতে মানবিক সহায়তা ও ত্রাণ সামগ্রী জরুরি ভিত্তিতে দেশটিতে ঢুকতে দেয়ার ব্যাপারে তাদের প্রতিশ্রুত সহযোগিতা করার আহবান জানিয়েছেন। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com