শিরোনাম
তৃতীয়বারের মতো ফের আংশিক অচল মার্কিন সরকার
প্রকাশ : ২২ ডিসেম্বর ২০১৮, ১২:১৬
তৃতীয়বারের মতো ফের আংশিক অচল মার্কিন সরকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বাজেট নিয়ে সংকট সমাধানে ব্যর্থ হওয়ায় ফের আংশিক অচল হয়ে গেছে মার্কিন কেন্দ্রীয় সরকার। কংগ্রেস সদস্যরা অচলাবস্থা কাটাতে শুক্রবার একেবারে শেষ মুহুর্তে একটি সমঝোতায় আসার চেষ্টা করেও ব্যর্থ হয়।


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মার্ণের জন্য বাজেটে অতিরিক্তি ৫০০ কোটি ডলার অন্তভূক্তির দাবি জানিয়েছিল।


কিন্তু ট্রাম্পের এ দাবির সাথে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদের মতবিরোধ হলে মার্কিন প্রেসিডেন্ট কোনো ধরনের বিলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান।


এরফলে মার্কিন ফেডারেল সংস্থার প্রায় এক চতুর্থাংশের তহবিল মধ্যরাত থেকে বন্ধ হয়ে যায়। এর অর্থ হলো স্বরাষ্ট্র, যাতায়াত, কৃষি, পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ে অচলাবস্থার সৃষ্টি হবে এবং ন্যাশনাল পার্ক অ্যান্ড ফরেস্ট বিভাগ বন্ধ করে দেয়া হবে।


চলতি বছর তৃতীয়বারের মতো সরকার অচল হয়ে যাচ্ছে। এর ফলে ওইসব বিভাগে কর্মরত লাখ লাখ শ্রমিক বেতন পাবেন না অথবা তাদের সাময়িক ছুটি দেয়া হবে।


অচলাবস্থা শুরু হওয়ার কিছু আগে ট্রাম্প তার টুইটার অ্যাকাউন্টে তার ভাষণের একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি আবারো বলেছেন, এই অচলাবস্থা সমাধানের দায় ডেমোক্র্যাটদের ছিল।


গত সপ্তাহে মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভ আগামী বছরের ৮ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারের সব বিভাগের জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দের একটি বিল অনুমোদন করেছিল। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না থাকায় ট্রাম্প বিলটিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানান।


শুক্রবার এ নিয়েই দিনভর উত্তেজনা চলে ক্যাপিটল হিলে। ডেমোক্র্যাটরা যদি সহায়তায় রাজি না হয়, তাহলে কেন্দ্রীয় সরকারের অচলাবস্থা দীর্ঘদিন ধরে চলতে পারে বলেও সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট। শনিবার এ নিয়ে ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে ফের আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com