শিরোনাম
মজুরি বৃদ্ধি ও কর হ্রাসের প্রতিশ্রুতি ম্যাক্রোঁর
প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৮, ১৩:১৫
মজুরি বৃদ্ধি ও কর হ্রাসের প্রতিশ্রুতি ম্যাক্রোঁর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘ইয়োলো ভেস্ট’ সংকটের প্রেক্ষাপটে দেশে জরুরি অবস্থা জারি করেছেন। সোমবার স্থানীয় সময় রাত ৮টায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে এ ঘোষণা দেন তিনি।


টেলিভিশনে প্রচারিত ওই ভাষণে ম্যাক্রোঁ বলেন, প্রথমে আমি দেশের জন্য অর্থনৈতিক জরুরি অবস্থা ঘোষণা করছি। আমরা এমন একটি ফ্রান্স গড়ে তুলতে চাই যেখানে যে কেউ তার কর্মের মধ্যে মর্যাদা নিয়ে বেঁচে থাকতে পারে এবং এক্ষেত্রে আমরা খুবই মন্থর গতিতে এগিয়ে যাচ্ছি।


ম্যাক্রোঁ ইয়োলো ভেস্ট বিক্ষোভকারীদের সহিংস কর্মকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, প্রতিবাদকারীদের ক্ষোভ গভীর এবং অনেক দিক থেকেই বৈধ ছিল। তিনি দেশের সকল জনগণকে শান্ত থাকারও আহবান জানান।


তিনি বলেন, আমি বিশ্বাস করি একত্রে আমরা এ সংকট সমাধানের উপায় খুঁজে বের করতে পারবো। তিনি সর্বনিম্ন মজুরি বৃদ্ধি ও কর হ্রাসের প্রতিশ্রুতি দিয়েছেন।


নতুন ঘোষণা অনুযায়ী, ২০১৯ সাল থেকে ন্যূনতম মজুরি মাসে ১০০ ইউরো করে বাড়ানো হবে। নিম্ন আয়ের অবসর ভাতা গ্রহণকারীদের জন্য পরিকল্পিত কর বৃদ্ধি বাতিল করা হবে। এছাড়া নিয়োগকর্তারা কর্মীদের জন্য বছরের একটি করমুক্ত বোনাস দেবেন।


টানা চার সপ্তাহ ছুটির দিনে ব্যাপক বিক্ষোভে ফ্রান্সের পরিস্থিতি নাজুক। একই সঙ্গে বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যাপক ধরপাকড় অব্যাহত রেখেছে নিরাপত্তা বাহিনী। জ্বালানি তেলের বাড়তি কর, জীবনযাত্রার নিম্নমান আর দৈনন্দিন ব্যবহারের জিনিসপত্রের লাগামছাড়া মূল্যবৃদ্ধির প্রতিবাদে গত ১৭ নভেম্বর থেকে ফ্রান্সে চলছে এই ইয়েলো ভেস্ট আন্দোলন।


এরপর পরিস্থিতি শান্ত করতে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার ঘোষণা দেন ফরাসি প্রেসিডেন্ট। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com