শিরোনাম
‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ১৪:৩০
‘আমি নিঃশ্বাস নিতে পারছি না’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মৃত্যুর আগে সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগির শেষ কথা ছিল, আমি নিঃশ্বাস নিতে পারছি না। আমি নিঃশ্বাস নিতে পারছি না। আমি নিঃশ্বাস নিতে পারছি না।


তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে অক্টোবর ঘাতক দলের হাতে খুন হওয়ার আগে এই ছিল খাসোগির শেষ কথা। তার জীবনের শেষ মুহূর্তের অডিও টেপের অনুলিপি পড়েছে এমন এক সূত্রের বরাত দিয়ে রবিবার সিএনএন একথা জানায়।


সূত্রটি জানায়, অনুলিপি থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, হত্যাটি পূর্বপরিকল্পিত এবং এই হত্যার কাজ কিভাবে এগিয়ে নিতে হবে সে সম্পর্কে কয়েকবার ফোনের মাধ্যমে ব্রিফ করা হয়।


সূত্রটি আরো বলেছে, হত্যাকারীদের সঙ্গে খাসোগির ধস্তাধস্তি হয়েছে। তিনি প্রাণপণ লড়েছেন। একপর্যায়ে তিনি বলেছেন, আমি নিঃশ্বাস নিতে পারছি না। তিনবার এই কথা বলেন খাসোগি। এটাই ছিল খাসোগির শেষ কথা।


সিএনএন জানায়, তুর্কি কর্মকর্তাদের ধারণা রিয়াদের শীর্ষ কর্মকর্তারা ওই ফোনকলগুলো করেছিলেন।


ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাসোগিকে ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়। তুরস্কের গোয়েন্দা সংস্থাগুলো আসল অনুলিপিটি তৈরি করেছে।


খাসোগি খুনের নির্দেশদাতা হিসেবে সন্দেহের তীর সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দিকে। তুরস্ক ও যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা তেমন আভাসই দিয়েছেন। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছে সৌদি আরব।


এদিকে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী রবিবার এই হত্যাকাণ্ডে জড়িতদের তুরস্কের কাছে হস্তান্তরের তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানের দাবি প্রত্যাখ্যান করেছেন।


এরদোগান এই হত্যাকাণ্ডে জড়িতদের তুরস্কের কাছে হস্তান্তরের জন্য সৌদি আরবের প্রতি বারবার আহবান জানিয়ে আসছেন। তুরস্কের মতে, ইস্তাম্বুলে পাঠানো ১৫ সদস্যের একটি সৌদি দল খাসোগিকে হত্যা করে। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com