শিরোনাম
পরিবেশ রক্ষায় প্যারিসে বিশাল র‌্যালি
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ১৭:০৮
পরিবেশ রক্ষায় প্যারিসে বিশাল র‌্যালি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্রান্সের রাজধানী প্যারিসে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বড় ধরনের পরিকল্পনা গ্রহণের আহবান জানিয়ে ২৫ হাজার মানুষ র‌্যালি করেছেন। ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা হামলা চালাতে পারে এমন আশঙ্কা সত্ত্বেও পরিবেশ বিষয়ক শনিবার এই র‌্যালি অনুষ্ঠিত হয়।


দেশটির পুলিশ জানায়, আনুমানিক ১৭ হাজার পরিবেশকর্মী ওই র‌্যালিতে অংশ নেয়।


তবে র‌্যালির আয়োজকরা জানান, ২৫ হাজার লোক অংশগ্রহণ করেছে। র‌্যালি থেকে পরিবেশের অধিকতর সুরক্ষার জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহবান জানানো হয়।


প্যারিসে এর আগের পরিবেশ কর্মীদের র‌্যালিতে একই সংখ্যক লোক ছিল। প্যারিসে গত ১৭ নভেম্বর থেকে হাজার হাজার লোক ‘ইয়েলো ভেস্ট’ নামক আন্দোলন করছে। তারা দেশটির দরিদ্র মানুষের সহায়তায় সরকারকে আরো অধিকতর কর্মসূচি গ্রহণ করার দাবি জানায়।


‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভকারীরা সরকারের কাছে ন্যূনতম পেনশন, কর ব্যবস্থায় ব্যাপক পরিবর্তন, অবসরের বয়সসীমা কমানোসহ ৪০টির বেশি দাবি করেছে। শনিবার উগ্র ডানপন্থী ও বামপন্থী দুই পক্ষের আন্দোলনকারীদেরই রাস্তায় নামার আশঙ্কা ছিল।


‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীদের বাধার আশঙ্কায় পরিবেশ কর্মীদের র‌্যালিটির আয়োজনকারীদের রুট পরিবর্তন করতে হয়। স্বরাষ্ট্র মন্ত্রী ক্রিস্টোফার কাস্টানার আয়োজকদের কাছে র‌্যালিটি বিলম্বিত করার অনুরোধ করেছিলেন। কিন্তু আয়োজকরা তার অনুরোধে সাড়া দেননি।


প্যারিস ছাড়াও ফ্রান্সের অন্যান্য শহরে পরিবেশবাদীরা র‌্যালি বের করে। এদের মধ্যে মার্শিলে ১০ হাজার, মোন্টপেলিয়ারে ৩ হাজার ৫০০, লিলেতে ৩ হাজার লোক র‌্যালিতে অংশ নেয়।



ফ্রান্সের অর্থনীতিকে পরিবেশবান্ধব করার জন্যে সরকার জ্বালানি তেলের ওপর কর ধার্য করেছে। বিক্ষোভকারীদের দাবি এতে করে দরিদ্রদের ওপর অতিরিক্ত বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে।


কিন্তু র‌্যালিতে অংশগ্রহণকারী পরিবেশবাদীরা পরিবেশ ও অর্থনীতি উভয় সংকট সমাধানের উপায় বের করতে জনগণের প্রতি আবেদন জানিয়েছে।


সূত্র: বাসস।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com