শিরোনাম
এপ্রিল থেকে বিদেশি শ্রমিক নেবে জাপান
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৯:২৫
এপ্রিল থেকে বিদেশি শ্রমিক নেবে জাপান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্রমঘাটতি মেটাতে আগামী এপ্রিল থেকে বিদেশি শ্রমিক নেওয়া শুরু করবে জাপান। এ সংক্রান্ত নতুন একটি আইন অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট।


আইন অনুযায়ী, বিদেশি হাজারো শ্রমিক নিয়োগ দেবে দেশটি। অবকাঠামো, কৃষি ও নার্সিংয়ের মতো পেশায় সেসব শ্রমিকরা কাজ করতে পারবেন।


জাপান সাধারণত অভিবাসন বিষয়ে কট্টর। তবে দেশটির সরকার বলছে, দেশটিতে বৃদ্ধ মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় কাজের জন্য অনেক বেশি বিদেশি শ্রমিক প্রয়োজন।


প্রধানমন্ত্রী শিনজো আবে বলেন, প্রস্তাবিত আইনটি অভিবাসননীতিকে পুরোপুরি ঢেলে সাজানো হচ্ছে—এমনটা নয়। জাপান শুধু ‘যারা নির্দিষ্ট ক্ষেত্রে দক্ষ এবং যারা শ্রমঘাটতি মেটাতে এখনই কাজ করতে পারবে, তাদেরই আনবে।’


নতুন পদ্ধতির আওতায় তিন লাখের বেশি বিদেশি কাজ করার সুযোগ পাবেন। এই আইনে নতুন দুই ধরনের ভিসা রাখা হয়েছে। প্রথম ক্যাটাগরিতে শ্রমিকেরা পাঁচ বছরের জন্য কাজ করার সুযোগ পাবেন। তবে এর জন্য তাঁদের একটি নির্দিষ্ট ধাপ পর্যন্ত কাজের দক্ষতা ও জাপানি ভাষায় কিছুটা দক্ষতা প্রয়োজন হবে।


যারা উচ্চমাত্রায় দক্ষ বা পেশাদার, তারা দ্বিতীয় ক্যাটাগরির ভিসার জন্য যোগ্য বিবেচিত হবেন। শেষে তারা নাগরিকত্ব চেয়ে আবেদন করতে পারবেন।


কিন্তু জাপানের ব্যবসায়ীদের দীর্ঘদিনের দাবি, ব্যবসার স্বার্থে অন্যান্য দেশ থেকে শ্রমিক নিয়োগ দিতে অভিবাসননীতিকে পরিবর্তন করতে হবে।


১৯৭০–এর দশকে জাপানে নারীপ্রতি জন্মহার ছিল ২ দশমিক ১ জনের নিচে। এখন তা আরও কমে ১ দশমিক ৪ শতাংশ। দেশটিতে মানুষের গড় আয়ু ৮৫ বছর ৫ মাস।


উল্লেখ্য, নতুন এই আইনের কারণে নবাগতরা শোষণের শিকার হবে বলে মনে করছে দেশটির বিরোধী দলগুলো। তাদের দাবি, প্রচুর বিদেশি শ্রমিক আসায় মজুরি কমে যাবে এবং তা অভিবাসী শ্রমিকদের শোষণকে ত্বরান্বিত করবে।


সূত্র: বিবিসি।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com