শিরোনাম
কিম জং উনের ইচ্ছা মেনে নেবেন ট্রাম্প !
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৫:৫১
কিম জং উনের ইচ্ছা মেনে নেবেন ট্রাম্প !
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চুক্তি অনুযায়ী তাদের পরমাণু নিরস্ত্রীকরণ পরিকল্পনা বাস্তবায়ন করলে তার ইচ্ছা মেনে নেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে আলোচনার পর রবিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এ কথা বলেছেন।


উত্তর কোরিয়ার নেতা কিম জং–উনের প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়া সফরের কথা রয়েছে। ওই সময় দুই নেতার বৈঠকে উনের কাছে ট্রাম্প তার বার্তাটি পৌঁছে দিতে বলেছেন মুনকে।


আর্জেন্টিনার বুয়েনস আয়ার্সে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নেয়ার পর রবিবার নিউজিল্যান্ডে যাওয়ার পথে বিমানে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। নিউজিল্যান্ডে তিনদিনের সফরে যাচ্ছেন তিনি।


বার্তা সংস্থা ইয়োনহাপকে মুন বলেন, বার্তাটি এমন ছিল যে উত্তর কোরিয়ার নেতা কিমের ব্যাপারে ট্রাম্পের অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি রয়েছে। তিনি তাকে অনেক পছন্দ করেন। সুতরাং ট্রাম্প চান চেয়ারম্যান কিম তাদের অবশিষ্ট্য চুক্তি বাস্তবায়ন করবে। তাহলে এ ব্যাপারে চেয়ারম্যান কিম সত্যিকার অর্থে যেমনটি চান তেমনটি হবে।


তিনি বলেন, ট্রাম্প আমাকে বলেছেন চেয়ারম্যান কিমকে জানাতে যে তাদের চুক্তির বাকি বিষয়গুলো একসঙ্গে তিনি (ট্রাম্প) বাস্তবায়ন করতে চান এবং তিনি চেয়ারম্যান কিমের ইচ্ছেগুলো পূরণ করবেন।


বুয়েনেস আয়ার্সে ট্রাম্প বলেন, ২০১৯ সালের গোড়ার দিকে তিনি কিমের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকে বসতে চান। সেখানে তিনি মুনের সঙ্গে কোরীয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।


উল্লেখ্য, এ বছরের গোড়ার দিকে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম একটি ঐতিহাসিক বৈঠক করেন। ওই সময় তারা সেখানে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন। সূত্র: এএফপি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com