শিরোনাম
চিকিৎসার জন্য আহত হুতি বিদ্রোহীদের ওমানে নেয়া হচ্ছে
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১২:১০
চিকিৎসার জন্য আহত হুতি বিদ্রোহীদের ওমানে নেয়া হচ্ছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় আহত ৫০ হুতি যোদ্ধাকে চিকিৎসার জন্য সোমবার ওমানে নেয়া হবে।


সুইডেনে পরিকল্পিত শান্তি আলোচনার প্রাক্কালে এটিকে একটি ‘আস্থা গড়ার’ পদক্ষেপ হিসেবে অভিহিত করা হচ্ছে। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট একথা জানায়।


সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা পরিবেশিত এক বিবৃতিতে সৌদি জোটের মুখপাত্র তুর্কি আল-মালিকি বলেন, আহত ৫০ হুতি যোদ্ধাকে সানা থেকে ওমানে নিতে জাতিসংঘের ভাড়া করা বিমানটি সোমবার সানা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। এ সময় তাদের সঙ্গে ইয়েমেনের তিন ও জাতিসংঘের এক চিকিৎসক থাকবেন।


জাতিসংঘের ভাড়া করা একটি বিমানে করে হুতি বিদ্রোহীদের সরিয়ে আনার ঘটনাটি বিবাদমান পক্ষগুলোর মধ্যে সমঝোতার সূত্রপাতের পথে একটি বড় ধরনের অগ্রগতি।


ইয়েমেনে দীর্ঘ চার বছর ধরে চলা এই যুদ্ধের অবসানে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর চাপ রয়েছে। এই যুদ্ধ দেশটিকে দুর্ভিক্ষের মুখে ঠেলে দিয়েছে।


মালিকি বিবৃতিতে আরো বলেন, সৌদি জোট মানবিক কারণে জাতিসংঘের ইয়েমেন বিষয়ক বিশেষ দূত মার্টিন ব্রিফিথের অনুরোধে আহত বিদ্রোহীদের চিকিৎসার তাদেরকে সরিয়ে নেয়ার ব্যাপারে রাজি হয়েছে।


তবে এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে হুতি বিদ্রোহী বা জাতিসংঘের প্রতিক্রিয়া জানা যায়নি।


আগামী কয়েক দিনের মধ্যেই জাতিসংঘের মধ্যস্থতায় সুইডেনে হুতিদের সঙ্গে সৌদি আরব সমর্থিত ইয়েমেনী সরকারের আলোচনা শুরু হবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।


জাতিসংঘ জানিয়েছে, দেশটিতে চার বছর ধরে চলা যুদ্ধে অন্তত চয় হাজার ৬০০ বেসামরিক নাগরিক নিহত ও ১০ হাজার ৫৬০ জন আহত হয়েছে। এছাড়া অপুষ্টি, রোগের মতো প্রতিরোধযোগ্য কারণে দেশটিতে হাজার হাজার লোক মারা গেছে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্ত/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com