শিরোনাম
আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০
প্রকাশ : ২৯ নভেম্বর ২০১৮, ০৯:৪৭
আফগানিস্তানে দুই হামলায় নিহত ৪০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগানিস্তানের রাজধানী কাবুলে ব্রিটিশ নিরাপত্তা সংস্থা জি৪এসের কম্পাউন্ডে বন্দুকধারীদের হামলায় অন্তত ১০ জন নিহত ও আরো ১৯ জন আহত হয়েছে।


আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র বুধবার বলেছেন, বন্দুকধারীরা নিরাপত্তা সংস্থাটির কম্পাউন্ডের ভেতরে প্রবেশের আগে বাইরে একটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় বন্দুকধারী ও ওই এলাকার নিরাপত্তা বাহিনীর সাথে ব্যাপক গুলি বিনিময়ের ঘটনা ঘটে।


নিহতদের মধ্যে বিদেশিরাও রয়েছে বলে এক নিরাপত্তা সূত্র জানিয়েছে। আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয় হামলায় নিহতের সংখ্যা নিশ্চিত করে বলেছেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।


তালেবান এই হামলার দায় স্বীকার করেছে। কাবুল পুলিশ প্রধানের মুখপাত্র বশির মুজাহিদ বলেছেন, নিরাপত্তা বাহিনী পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছেন এবং গোলাগুলি বন্ধ হয়েছে।


তালেবানের সঙ্গে শান্তি আলোচনার জন্য আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি একটি কমিটি গঠনের ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পরই তালেবান এ হামলা চালায়। সুইজারল্যান্ডের জেনেভায় এ শান্তি আলোচনা অনুষ্ঠিত হবে।



এদিকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর বিমান হামলায় অন্তত ৩০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।


প্রদেশের গার্মসির জেলার একটি বাড়িতে মঙ্গলবার রাতে ওই ভয়াবহ বিমান হামলা চালানো হয় বলে আফগান কর্মকর্তা ও স্থানীয়রা বুধবার জানিয়েছে।


ন্যাটো বাহিনী ওই হামলার কথা স্বীকার করে বলেছে, তারা তালেবান বিদ্রোহীদের ব্যবহৃত একটি বাড়িতে হামলা চালিয়েছে এবং সেখানে বেসামরিক ব্যক্তিদের উপস্থিতি তাদের জানা ছিল না।


হেলমান্দ প্রদেশের গভর্নর মোহাম্মাদ ইয়াসিন খান বলেছেন, তালেবান জঙ্গিদের বিরুদ্ধে হামলার জন্য ন্যাটো জোটের সাহায্য চাওয়া হয়েছিল এবং হামলায় তালেবান ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে।


তবে স্থানীয় অধিবাসী ফেদা মোহাম্মাদ বলেছেন, এই এলাকা তালেবানের নিয়ন্ত্রণে। মঙ্গলবার রাতের মার্কিন বিমান হামলায় কোনো তালেবান নিহত হয়নি। নিহত সবাই বেসামরিক নাগরিক। এখনো ধ্বংসস্তুপের নীচে অনেকের লাশ চাপা পড়ে আছে।


মোহাম্মাদুল্লাহ নামের আরেকজন স্থানীয় অধিবাসী বলেছেন, বিদেশি বাহিনী এই এলাকায় বোমা হামলা করেছে এবং আমার ভাইয়ের বাড়িতে বোমা ফেলা হয়। এই বিমান হামলায় নারী ও ১৬ শিশু নিহত হয়েছে। সূত্র: বিবিসি, রয়টার্স ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com