শিরোনাম
চীনা বিজ্ঞানীর শিশুর জিন পরিবর্তনের পরীক্ষা ‘স্থগিত’
প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৮, ১৫:২৭
চীনা বিজ্ঞানীর শিশুর জিন পরিবর্তনের পরীক্ষা ‘স্থগিত’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের এক বিজ্ঞানী জানিয়েছেন, তিনি শিশুর জিন পরিবর্তনের পরীক্ষা স্থগিত করেছেন। নৈতিকতার দিক থেকে অত্যন্ত বিতর্কিত এই প্রক্রিয়া নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে কঠোর সমালোচনার ঝড় উঠার পর তিনি বুধবার এ সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা স্থগিতের ঘোষণা দিলেন।


এর আগে অধ্যাপক হি জনকুই নামে ওই বিজ্ঞানী বিশ্বে এই প্রথমবারের মতো শিশুর জিন পরিবর্তনের পরীক্ষায় সফল হয়েছেন বলে দাবি করেন।


জিন হচ্ছে ক্রোমোজমের অন্তর্গত একক যা ব্যক্তির কোনো নির্দিষ্ট বংশানুক্রমিক বৈশিষ্ট্যকে নিয়ন্ত্রণ করে।


হংকং হাসপাতালে জিনকুই এক সংবাদ সম্মেলনে বলেন, এইচআইভি আক্রান্ত এক বাবার জন্ম নেয়া দুই শিশুর ডিএনএ পরিবর্তনে তিনি সফল হয়েছেন। সিসিআর-৫ নামে ক্ষতিকর একটি জিনকে তিনি ওই দুই শিশুর জিন থেকে সরিয়ে নিয়েছেন।


সিসিআর-৫ জিন থেকে সরিয়ে নেয়ায় এই দুই জমজ শিশু এইচআইভি প্রতিরোধক ক্ষমতা নিয়ে জন্মাবে বলে তিনি দাবি করেন।


মোট আট দম্পতি এই পরীক্ষা চালানোর জন্য তাদের নাম লেখালেও এ সংক্রান্ত পরীক্ষা স্থগিত করার আগে এক দম্পতি তালিকা থেকে নাম প্রত্যাহার করে নেয়।


জিনকুই বলেন, অপ্রত্যাশিতভাবে এ পরীক্ষার ফলাফল ফাঁস হওয়ায় আমি ক্ষমা প্রার্থনা করছি। বর্তমান পরিস্থিতির কারণে এটির ক্লিনিক্যাল পরীক্ষা স্থগিত করা হয়েছে।


এদিকে জিন পরিবর্তনের মাধ্যমে ‘ডিজাইনার বেবি’ সৃষ্টির প্রকল্পের সাথে যেসব প্রতিষ্ঠানের নাম প্রকাশিত হয়েছে এর মধ্যে রয়েছে একটি হাসপাতালের নামও। তবে এই হাসপাতালটি জিন পরিবর্তনের ঘটনা অস্বীকার করেছে।


শেনজেনে অবস্থিত সাউদার্ন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বলেছে, তারা এই ধরণের কোনো প্রকল্প সম্পর্কে কিছুই জানতো না। তবে এই বিষয়ে জানতে এখন তারা একটি তদন্ত শুরু করেছে।


অন্য বিজ্ঞানীরা বলছেন, অধ্যাপক জিনকুইয়ের দাবি সত্য হয়ে থাকলে, তিনি যা করেছেন সেটি অন্যায়। এমনকি তার এই কার্যক্রমকে বৈজ্ঞানিক অসদাচরণ বলেও ব্যাখ্যা করা হয়েছে। সূত্র: এএফপি ও বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com