শিরোনাম
পাকিস্তান অন্যের হয়ে আর যুদ্ধ করবে না: ইমরান খান
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮, ১২:৩২
পাকিস্তান অন্যের হয়ে আর যুদ্ধ করবে না: ইমরান খান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তান আর নিজের ভূখণ্ডের মধ্যে অন্যের চাপিয়ে দেয়া যুদ্ধ করবে না। সন্ত্রাসবিরোধী যুদ্ধের নামে তাদের ওপরযুদ্ধ চাপিয়ে দেয়া হয়েছে।


ইমরান এই ঘোষণা দিয়ে প্রচ্ছন্নভাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আক্রমণ করলেন। ট্রাম্প বার বারই অভিযোগ করে আসছেন যে, সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রকে সহায়তা করছে না ইসলামাবাদ।


২০০১ সালে আফগান যুদ্ধের সময় মার্কিন চাপের মুখে কথিত সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধে জড়িয়ে পড়ে পাকিস্তান।


পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি পরিষদ বা লয়াজিরগায় বক্তৃতা দেয়ার সময় ইমরান বলেছেন, অনেক রক্ত-ঘাম ঝরিয়ে আমরা দেশের ভেতরে চাপিয়ে দেয়া যুদ্ধ করেছি এবং এতে আমাদের আর্থ-সামাজিক বিন্যাস ভেঙে গেছে। তাই পাকিস্তানের ভেতরে আবার এ ধরনের যুদ্ধ আর করবো না।


তিনি বলেন, পাকিস্তান যা করেছে তা কোনো দেশ বা তাদের সামরিক বাহিনী কখনো করেনি। আমাদের সামরিক বাহিনী সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধ করছে।


ইমরান আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে ভূমিকা রাখার প্রতিজ্ঞা করে বলেন, অন্যান্য অংশীদারের সাথে আফগান শান্তি প্রক্রিয়ায় আমরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবো। পাকিস্তানে স্থায়ী শান্তি নিশ্চিত করতে আফগানিস্তানে শান্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।


পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মুশাররফের কারণে জড়িয়ে পড়া আফগান যুদ্ধ সম্পর্কে এর আগেও ইমরান বলেছেন, এটা পাকিস্তানের যুদ্ধ নয়। ২০০১ সালে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী হামলার পর মার্কিন বাহিনী ও তার মিত্ররা আফগানিস্তানে আগ্রাসন চালায় এবং জেনারেল পারভেজ মুশাররফ তাতে জড়িয়ে যান।


তিনি বলেন, ওই যুদ্ধে যোগ দেয়ার কারণে পাকিস্তান ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হলেও ইসলামাবাদের কৃতিত্ব কখনো স্বীকার করেনি যুক্তরাষ্ট্র। বরং উল্টো পাকিস্তানকে সন্ত্রাসবাদে মদদ দেয়ার জন্য অভিযুক্ত করেছে।


উত্তর ওয়াজিরিস্তান সফরের সময় ইমরানের সঙ্গে ছিলেন পাকিস্তানি সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।


গত বছর আগস্টে নয়া আগানিস্তান নীতি ঘোষণার সাথে সাথে পাকিস্তানকে এক হাত নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সন্ত্রাস দমনে উল্লেখযোগ্য ফলাফল দেখাতে না পারলে ইসলামাবাদকে দেয়া কয়েকশো কোটি ডলারের অনুদান দেয়া বন্ধ করে দেবেন বলে হুমকিও দিয়েছিলেন।


এরপর সম্প্রতি মার্কিন এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, পাকিস্তান সরকারকে প্রতি বছর প্রায় ১৩০ কোটি ডলারের অনুদান দেয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পাকিস্তান তো এত বছর ধরে জন্য কিছুই করেনি।


এর কঠোর সমালোচনা করে ইমরান বলেছিলেন, ৯/১১ হামলায় কোনো পাকিস্তানি জড়িত না থাকা সত্ত্বেও ইসলামাবাদ যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশগ্রহণ করে। এই যুদ্ধে ৭৫ হাজার পাকিস্তানি নিহত হয় এবং দেশটির আর্থিক ক্ষতি হয় ১২৩ বিলিয়ন ডলারের। অথচ যুক্তরাষ্ট্র কথিত সাহায্য দিয়েছে মাত্র ২০ বিলিয়ন ডলার। সূত্র: এনডিটিভি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com