সউদির কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে মার্কিন সিনেটে বিল
প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৮, ২০:০০
সউদির কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে মার্কিন সিনেটে বিল
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভিন্নমতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা, মানবাধিকারকর্মীদের আটক এবং ইয়েমেনে নির্বিচার বোমাহামলার দায়ে সউদি আরবের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করার লক্ষ্যে মার্কিন সিনেটে একটি বিল আনা হয়েছে। ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্র্যাট দলের কয়েকজন সিনেটর এ বিল আনেন।


‘সৌদি আরাবিয়া অ্যাকাউন্টিবিলিটি অ্যান্ড ইয়েমেন অ্যাক্ট ২০১৮’ নামের এ বিলটি গত বৃহস্পতিবার সিনেটে তোলেন সিনেটর বব মেনেন্ডেজ ও টোড ইয়ং। তাদের সঙ্গে রয়েছেন জ্যাক রিড, লিন্ডসে গ্রাহাম, জিন শাহীন ও সুসান কলিন্স।


খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় সউদি আরবের ওপর মার্কিন অর্থ বিভাগের নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত এবং ইয়েমেন হামলায় অংশ নেয়া বিমানকে জ্বালানি তেল সরবরাহ না করার মতো মার্কিন সিদ্ধান্তের কথা উল্লেখ করে সিনেটররা বলেছেন, রিয়াদের বিরুদ্ধে এসব পদক্ষেপ যথেষ্ট নয়। মার্কিন সিনেটের আর্মড সার্ভিসেস কমিটির সদস্য সিনেটর রিড বলেন, “সউদি আরবকে অবশ্যই তার উদ্ধত আচরণের জন্য জবাবদিহি করতে হবে।”


সিনেটররা বলছেন, সউদি সরকারের বিরুদ্ধে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তা মোটেই যথেষ্ট নয়, সে কারণে এই বিলের মাধ্যমে পরিষ্কারভাবে দাবি করা হয়েছে যে, দ্রুত ইয়েমেনে হামলা বন্ধ করতে হবে এবং রাজনৈতিক উপায়ে সেখানকার সংকট সমাধান করতে হবে। সূত্র : পার্সটুডে


বিবারতা/হুমায়ুন/কাফী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com