শিরোনাম
চীন বা রাশিয়ার সাথে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ১৫:৪৬
চীন বা রাশিয়ার সাথে যুদ্ধে হেরে যেতে পারে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র অবিলম্বে প্রতিরক্ষায় বরাদ্দ না বাড়ালে ভয়াবহ সংকট হতে পারে এবং যুদ্ধে রাশিয়া অথবা চীনের কাছে হেরে যেতে পারে বলে সতর্ক করেছে দেশটির কংগ্রেসের একটি প্যানেল।


সম্প্রতি এমন সতর্কবার্তা দিয়েছে দ্বি-দলীয় প্যানেলটি। প্যানেলে শুধু বিরোধী ডেমোক্র্যাট নয়, রয়েছেন খোদ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিজের দলের প্রতিনিধি তথা রিপাবলিকানরাও।


ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের ১২জন সাবেক শীর্ষ কর্মকর্তাদের নিয়ে গঠিত মার্কিন কংগ্রেসের এই প্যানেল সরকারের প্রতিরক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখে পরামর্শ দিয়ে থাকে। প্যানেলের সদস্যরাই সম্প্রতি একটি রিপোর্টে যুক্তরাষ্ট্রের জাতীয় প্রতিরক্ষা নীতির তীব্র সমালোচনা করেছেন।


প্রশ্ন তুলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে দেশের অভ্যন্তরীণ নিরাপত্তায় ভয়ঙ্কর ক্ষতি হয়ে যাচ্ছে। ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে রাশিয়া ও চীন। এমনকি যুক্তরাষ্ট্রকে যুদ্ধে হারিয়ে দেয়ার ক্ষমতাও অর্জন করেছে রাশিয়া-চীন।


প্যানেলের রিপোর্টে বলা হয়েছে, একবিংশ শতাব্দীতে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে গিয়ে ক্ষেপণাস্ত্র, সাইবার, আকাশসীমা, ডুবোজাহাজের মতো সামরিক ক্ষেত্রে কার্যত নজরই দেয়া হয়নি। ফলে কার্যত ফাঁপা হয়ে গেছে এই ক্ষেত্রগুলো।


এতে আরো বলা হয়েছে, প্রায় সমশক্তির শত্রু, বিশেষ করে রাশিয়া ও চীনের মতো দেশের বিরুদ্ধে যুদ্ধ করতে হলে যে দক্ষতা, পরিকল্পনা ও সামরিক শক্তির প্রয়োজন হয়, তার সব ক্ষেত্রেই দুর্বল হয়ে পড়েছে ওয়াশিংটন। আর এই দুই দেশ এবং তার ‘কূটনৈতিক বন্ধু’রা তো সব সময়ই পেন্টাগনের দিকে তাক করেই আছে।


কমিশন বলেছে, যুক্তরাষ্ট্রের সামরিক শ্রেষ্ঠত্ব তার বিশ্বব্যাপী প্রভাব ও জাতীয় নিরাপত্তা ক্ষমতার মেরুদণ্ড হলেও এটি বিপজ্জনক মাত্রায় ক্ষয়প্রাপ্ত হচ্ছে।


ডেমোক্র্যাট-রিপাবলিকান দুই সরকারেরই ২০১১ সাল থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে বাজেট বরাদ্দ কমানো, সেনা বাহিনীর সুযোগ সুবিধা কমানের তুমুল সমালোচনা করেছেন প্যানেলের সদস্যরা।


তারা বলেছেন, একাধিক প্রতিকূল সিদ্ধান্ত অভ্যন্তরীণ নিরাপত্তায় ব্যাপক সংকট তৈরি করছে। ওয়াশিংটনের প্রভাব কমছে এশিয়া-ইউরোপে। ভারসাম্য হারাচ্ছে মার্কিন প্রতিরক্ষা সরঞ্জাম ও বাহিনী। দূর্বল হচ্ছে ভূমি, আকাশ ও জলসীমা সুরক্ষা।


প্যানেলের রিপোর্টে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, তাতে মার্কিন সেনাবাহিনীতে অভাবনীয় প্রাণহানির ঘটনা ঘটতে পারে। প্রত্যাশিতভাবে বড় ধরনের বিপর্যয়ের মুখোমুখি হতে পারে, লড়াইয়ে জিততে তাদের সংগ্রাম করতে হতে পারে। ক্ষতি হতে পারে জাতীয় সম্পত্তির।


প্যানেল সদস্যদের সতর্কবার্তা, রাশিয়া বা চীনের সাথে যুদ্ধে জয়ের জন্য প্রচুর কাঠখড় পোড়াতে হতে পারে, এমনকি হারও হতে পারে। আবার এমন সম্ভাবনাও তৈরি হতে পারে যে, মার্কিন সেনাকে রাশিয়া ও চীনের মতো একাধিক শক্তির বিরুদ্ধে একসাথে সমান্তরালভাবে লড়তে হচ্ছে।


এ বছর পেন্টাগনের প্রতিরক্ষা খাতে বাজেট বরাদ্দ ৭০০ বিলিয়ন ডলার। যা রাশিয়া এবং চীনের সম্মিলিত সামরিক বাজেটের চেয়েও অনেক বেশি। কিন্তু চীন-রাশিয়ার মতো শক্তির সাথে লড়তে গেলে এই পরিমাণও যথেষ্ট নয় বলেও উল্লেখ করা হয়েছে প্যানেলের রিপোর্টে। আরো অন্তত তিন থেকে পাঁচ শতাংশ বরাদ্দ বৃদ্ধির সুপারিশও করেছেন সদস্যরা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com