ক্যালিফোর্নিয়ায় দাবানল
ধ্বংসস্তুপে পরিণত হয়েছে প্যারাডাইজ, মৃতের সংখ্যা বেড়ে ৫৯
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ১৪:৪৩
ধ্বংসস্তুপে পরিণত হয়েছে প্যারাডাইজ,  মৃতের সংখ্যা বেড়ে ৫৯
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৯ জনে দাঁড়িয়েছে। এছাড়া কর্তৃপক্ষ ১৩০ জন নিখোঁজ থাকার একটি তালিকা প্রকাশ করেছে।


নিখোঁজদের অধিকাংশ ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় বাট্টি কাউন্টির প্যারাডাইজ শহরের বাসিন্দা। গত সপ্তাহে ছড়িয়ে পড়া ‘ক্যাম্প ফায়ার’ নামের দাবানলে শহরটি কার্যত মানচিত্র থেকে বিলীন হয়ে গেছে।


যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির (ফেমা) পরিচালক ব্রুক লং বলেছেন, প্যারাডাইজ শহরটি সম্পূর্ণ পুনর্গঠন করতে হবে। যা করতে কয়েক বছর লেগে যাবে।


তিনি বলেন, তার দেখা ভয়াবহ দুর্যোগের মধ্যে অন্যতম দাবানলে প্যারাডাইজ শহর সম্পূর্ণ পুড়ে যাওয়া। ধ্বংসস্তুপে পরিণত হয়েছে পুরো শহর।


বাট্টি কাউন্টি শেরিফ কোরি হোনেয়া বুধবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেন, নিখোঁজদের সন্ধানে ৪৬১ জন উদ্ধার ও তল্লাশি কর্মী এবং ২২ টি শিকারি কুকুরকে কাজে লাগানো হয়েছে। মৃতদের পরিচয় জানতে তাদের ডিএনএ পরীক্ষা করা হচ্ছে।



অঙ্গরাজ্যজুড়ে ছড়িয়ে পড়া কয়েকটি দাবানল নিয়ন্ত্রণে আনতে নয় হাজার ফায়ার ফাইটার কাজ করছে।


হোনেয়া বলেন, এ দাবানলে কেউ মারা গেছে এমন পরিবারের কোনো সদস্য তাদের ওই স্বজনের পরিচয় জানতে শেরিফের দফতরে ডিএনএ নমুনা দিতে পারে।


সিয়েরা নেভাদা পর্বতমালার পাদদেশে অবস্থিত প্যারাডাইজ শহর অবসরপ্রাপ্ত ব্যক্তিদের কাছে খুই জনপ্রিয় একটি শহর। শেরিফের দফতর থেকে প্রকাশ করা নিখোঁজদের তালিকার থাকাদের মধ্যে অধিকাংশই বয়স্ক। তাদের প্রায় সবারই বয়স ৭০, ৮০ ও ৯০’র কোঠায়।


কয়েকশত বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ দাবানলে সাত হাজার ৬০০ বাসস্থান পুড়ে গেছে। এর আগে কোনো দাবানলেই ক্যালিফোর্নিয়ায় এতো ক্ষয়ক্ষতি হয়নি।



প্যারাডাইজের এক বাসিন্দা বলেন, শহরটি যুদ্ধবিধ্বস্ত ইরাকের মতো লাগছে।


প্যারাডাইজ কাউন্সিল মেম্বার মাইকেল জুকোলিলো বলেন, শহরের ৯৫ শতাংশই পুড়ে গেছে। পাঁচ শতাংশ ভবন কোনোমতে দাঁড়িয়ে আছে। মনে হচ্ছে আমি কোনো দুঃস্বপ্ন দেখছি। সবকিছু অপরিচিত মনে হচ্ছে। সবকিছু পুড়ে গেছে। সুত্র: এএফপি, বিবিসি ও ওয়াশিংটন পোস্ট


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com