ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৫:৩০
ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার শীর্ষ কয়েক সহযোগীর বিরুদ্ধে মামলা করেছে সংবাদমাধ্যম সিএনএন। সংবাদমাধ্যমটির এক সাংবাদিকের প্রেস ক্রেডেনশিয়াল ফিরিয়ে দেওয়ার দাবিতে মঙ্গলবার ওয়াশিংটন ডিসির ডিস্ট্রিক্ট আদালতে মামলা করা হয়।


সিএনএনের খবরে বলা হয়, ধর্ম, বাকস্বাধীনতা ও অন্যান্য বিষয়ে সরকারের আইন পরিবর্তন ক্ষমতা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রথম সংশোধনীর বিষয়ে গত সপ্তাহে সংবাদ সম্মেলন করেন প্রেসিডেন্ট ট্রাম্প। এ সময় তাকে প্রশ্ন করতে চাইলে সিএনএনের প্রধান হোয়াইট হাউস সংবাদদাতা জিম অ্যাকোস্টারকে নিবৃত করেন ট্রাম্প। এমনকি তার মাইক্রোফোনও কেড়ে নেওয়া হয়।


এ ঘটনায় অ্যাকোস্টা ও সিএনএনের সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়া হয়েছে বলে মামলায় দাবি করেছে সিএনএন। হোয়াইট হাউসে অ্যাকোস্টার প্রবেশে নিষেধাজ্ঞা সংবিধান লঙ্ঘনের শামিল বলে অভিযোগ করা হয়েছে।


মামলায় ট্রাম্পের পাশাপাশি চিফ অব স্টাফ জন কেলি ও ঘটনার দিন অ্যাকোস্টার সঙ্গে দুর্ব্যবহার করা হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্সকে বিবাদী করা হয়েছে।


অন্যদিকে মঙ্গলবার সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেছেন, ‘অ্যাকোস্টা সিএনএন নেটওয়ার্কের প্রায় ৫০ জন প্রবেশাধিকার পাসধারী সাংবাদিকের একজন। অ্যাকোস্টার দ্বারা অন্য সাংবাদিকদের অসুবিধা সৃষ্টির ঘটনা এটাই প্রথম নয়।‌‌’


উপস্থিত দেড়শ সাংবাদিকের মধ্যে একজনের আচরণের কারণে প্রথম সংশোধনীই ভেস্তে গেছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে।


এছাড়া হোয়াইট হাউসের এই প্রেস সেক্রেটারি অ্যাকোস্টার বিরুদ্ধে হোয়াইট হাউসের একজন শিক্ষানবিশ নারীকর্মীকে হেনস্তার অভিযোগও তুলেছেন। তবে অ্যাকোস্টা একে ‘সম্পূর্ণ মিথ্যা‌’ বলে অ্যাখ্যা দিয়ে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।



জিম অ্যাকোস্টা এক টুইট বার্তায় বলেছেন, হোয়াইট হাউস থেকে আসা মিথ্যা কথা বিশ্বাস করবেন না।


পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘আমরা পড়ে যাব না।’


এক বিবৃতিতে সিএনএন বলেছে, ‘আমরা আদালতকে জিম অ্যাকোস্টার প্রবেশাধিকার পাস ফিরিয়ে দিতে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছি। এটা আজ সিএনএন এবং জিম অ্যাকোস্টার সঙ্গে করা হয়েছে, কাল তা অন্য যে কারো সঙ্গে করা হতে পারে।‌‌’



সিএনএন আরো বলেছে, ‘হোয়াইট হাউসের এই অপকর্মকে ছেড়ে দেওয়া হলে আমাদের নির্বাচিত জনপ্রতিনিধিদের কাভার করতে যাওয়া সাংবাদিকরা ভয়াবহ পরিস্থিতির মুখে পড়বে।’


বিবার্তা/হাসান/কামরুল


আরও পড়ুন-সাংবাদিকদের সঙ্গে ট্রাম্পের লড়াই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com