পার্লামেন্টে রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা ভোট
প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১৩:৪৯
পার্লামেন্টে রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা ভোট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শ্রীলংকার পার্লামেন্টে বুধবার মাহিন্দা রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা ভোট অনুষ্ঠিত হয়। এতে তিনি হেরে যান। পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার প্রেসিডেন্টের ফরমান সুপ্রিম কোর্ট বাতিল করে দেয়ার একদিন পর এ ভোট অনুষ্ঠিত হলো।


পার্লামেন্টের স্পিকার কারু জয়সুরিয়া রুল জারি করেন, ২২৫ সদস্যের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ সদস্য রাজাোকসের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবকে সমর্থন দিয়েছেন।


গত ২৬ অক্টোবর রনিল বিক্রমাসিংহের স্থলে রাজাপাকসেকে প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছিল।


তবে এই ফলাফলের মানে এই নয় যে রনিল বিক্রমাসিংহে স্বয়ংক্রিয়ভাবে প্রধানমন্ত্রী পদে পুনর্বহাল হয়েছেন। এর মাধ্যমে সাংবিধানিক শক্তি প্রদর্শনে তিনি জয়ী হয়েছেন।


রনিলের দল পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ হলেও রাজাপাকসেকে সমর্থন দেয়া প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার হাতেই পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের ক্ষমতা রয়েছে।


এর আগে দেশটির প্রেসিডেন্ট সিরিসেনা পার্লামেন্ট ভেঙে দিয়েছিলেন। পার্লামেন্টে এই সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্জ করা হয়। আদালত মঙ্গলবার প্রেসিডেন্টের ঘোষণাকে অবৈধ জানিয়ে পার্লামেন্ট পুনর্বহালের আদেশ দেয়।


দুই প্রতিদ্বন্দ্বী প্রধানমন্ত্রীর মধ্যে কাকে নির্বাচন করা হবে, এ বিষয়ে পার্লামেন্টে ভোটের ব্যবস্থা করতে বলে আদালত। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com