শিরোনাম
কৃষকরা ন্যায্যমূল্য না পাওয়ায় তাঞ্জানিয়ার ‍২ মন্ত্রী বহিষ্কার
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৮, ২১:১৩
কৃষকরা ন্যায্যমূল্য না পাওয়ায় তাঞ্জানিয়ার ‍২ মন্ত্রী বহিষ্কার
তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পূর্ব আফ্রিকার দেশ তাঞ্জানিয়ার বৈদেশিক মুদ্রা আয়ের সবচেয়ে বড় উৎস কাজুবাদাম রপ্তানি। কিন্তু ন্যায্যমূল্য না পাওয়ায় কয়েক সপ্তাহ ধরে কৃষকরা তাদের কাজুবাদাম বিক্রি বন্ধ রেখেছেন। এর জন্য দেশটির কৃষিমন্ত্রী এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রীকে বহিষ্কার করা হয়েছে।


রবিবার কৃষিমন্ত্রী চার্লস তিজেবা এবং বাণিজ্য ও বিনিয়োগমন্ত্রী চার্লস মুইজাগেকে বহিষ্কার করেন তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি। এই দুই মন্ত্রণালয়ে ইতিমধ্যে নতুন দুই মন্ত্রী নিয়োগ দিয়েছেন তিনি। চারজন উপমন্ত্রীও নিয়োগ দেয়া হয়েছে।


এছাড়া, তাঞ্জানিয়ার কাজুবাদাম বোর্ডও ভেঙে দিয়েছেন প্রেসিডেন্ট জন ম্যাগুফুলি।


শনিবার তাঞ্জানিয়ান প্রেসিডেন্ট এই পরিস্থিতির জন্য ব্যবসায়ীদের অভিযুক্ত করেন। তিনি তাদেরকে প্রতি কিলোগ্রাম কাজুবাদাম ১.৩ ডলার দরে কেনার নির্দেশ দেন। সোমবারের মধ্যে তাদেরকে নির্ধারিত দামে সব কাজুবাদাম কেনার নির্দেশ দেন।


এই ইস্যুতে সেনাবাহিনী যুক্ত করারও হুমকি দিয়ে প্রেসিডেন্ট বলেন, যদি ব্যবসায়ীরা কৃষকদের পণ্য না কেনে, কৃষকদের কাছ থেকে সেগুলো ন্যায্যমূল্যে কিনে নেবে সরকার। আমি কৃষকদের কাজুবাদামের ন্যায্য মূল্য নিশ্চিত করতে কাজ করছি, যেন দেশ এই গুরুত্বপূর্ণ রপ্তানি আয় থেকে বঞ্চিত না হয়।


এর আগেও দেশটিতে এই ধরনের সঙ্কট দেখা যায়। ২০১৩ সালে দক্ষিণ তাঞ্জানিয়ায় কাজুবাদাম চাষি এবং অন্যান্যদের বিক্ষোভে অনেক ক্ষয়ক্ষতি হয়। এই সঙ্কটও শুরু হয় ব্যবসায়ীরা কৃষকদের শস্যের ন্যায্যমূল্য না দেয়ায়। পরে পুলিশ মোতায়েন করে অঞ্চলটি স্থিতিশীল করা হয়।


সূত্র: বিবিসি।


বিবার্তা/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com