কারাগার থেকে মুক্তি পেলেন আসিয়া বিবি
প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ১৪:৩০
কারাগার থেকে মুক্তি পেলেন আসিয়া বিবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া খ্রিস্টান নারী আসিয়া বিবিকে মুক্তি দিল দেশটির সরকার। গত মাসের শেষ দিকে খ্রিস্টান এ নারীর মৃত্যুদণ্ডের রায় বদলে তাকে খালাস দিয়েছিল পাকিস্তানের সুপ্রিম কোর্ট।


মুলতান শহরের জেল থেকে আসিয়াকে মু্ক্তি দেয়া হয়েছে বলে জানিয়েছেন তা।র আইনজীবী সইফুল মুলুক।


ছাড়া পাওয়ার পরই দেশের বাইরে যাওয়ার জন্য একটি বিমানেও উঠেছেন তিনি। কিন্তু কোথায় যাচ্ছেন, তা এখনও জানা যায়নি।


তার মুক্তি নিয়ে দেশটির কট্টরপন্থি মুসলিম দলগুলো তুমুল বিক্ষোভ শুরু করেছিল। সহিংসতা ও বিক্ষোভ থামাতে পরে আসিয়ার দেশত্যাগে বাধা দেয়ার প্রতিশ্রুতি দিয়ে সমঝোতা করে প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।


প্রতিবেশীদের সঙ্গে ঝগড়ার সময় আসিয়া বিবি মহানবী হযরত মোহাম্মদের (সাঃ) নামে কটুক্তি করেছেন বলে অভিযোগ দায়ের করা হয়েছিল। ব্লাসফেমি আইনে দোষী সাব্যস্ত খ্রিস্টান এ নারীকে ২০১০ সালে মৃত্যুদণ্ড দেয় লাহোর হাইকোর্ট। আট বছর পর তার আপিল আবেদন গ্রহণ করে গত মাসের মেষের দিকে পাকিস্তানের সুপ্রিম কোর্ট তাকে খালাস দেন।


এর পরই বিক্ষোভ শুরু করে পাকিস্তানের কট্টরপন্থীরা। তাতে নেতৃত্ব দেয় ইমরানের জোট সরকারের সঙ্গী তেহরিক ই লাবাইক। বিচারপতি, আইনজীবী ও আসিয়ার ফাঁসির দাবিতে তাঁদের আন্দোলনে অচল হয়ে গিয়েছিল পাকিস্তান। কট্টরপন্থীদের চাপে শেষ পর্যন্ত সমঝোতার রাস্তাতেই হেঁটেছিলেন ইমরান । আসিয়া বিবিকে দেশ থেকে বেরোতে দেয়া যাবে না এবং তার মুক্তির নির্দেশের বিরুদ্ধে আদালতে আবেদন জানানো যাবে, এই ছিল চুক্তির মূল দুটি বিষয়।


আসিয়ার কারাগার থেকে মুক্তিলাভের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে কট্টরপন্থি দল তেহরিক-ই-লাবাইক (টিএলপি) । দলটির এক মুখপাত্র বলেছেন, আসিয়ার মুক্তি সরকারের সঙ্গে তাদের চুক্তির সুস্পষ্ট লংঘন।
এর বিরুদ্ধে রাস্তায় নেমেই শক্তি প্রদর্শন করা হবে।


কয়েকদিন আগে এক ভিডিও বার্তায় আসিয়ার স্বামী বলেন, পাকিস্তানে আমি প্রাণভয়ে আছি। আমি ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করছি যে তিনি যেন আমাদের সহায়তা করেন। তিনি একইসাথে কানাডা ও যুক্তরাষ্ট্রের নেতাদের কাছে সাহায্যের আবেদন করেছেন।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com