শিরোনাম
ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ শিক্ষার্থী অপহরণ
প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১০:৪৭
ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ শিক্ষার্থী অপহরণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্যামেরুনের পশ্চিমাঞ্চলের একটি আবাসিক স্কুল থেকে ৭৯ শিক্ষার্থীকে অপহরণ করেছে সশস্ত্র অস্ত্রধারীরা। তুলে নেয়া হয়েছে স্কুলের অধ্যক্ষসহ আরো তিনজনকে।


সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন, উত্তর-পশ্চিম এলাকার রাজধানী বামেন্দার প্রিসবিটারিয়ান সেকেন্ডারি স্কুল থেকে অন্তত ৭৯ শিক্ষার্থীকে সোমবার ভোরে অপহরণ করা হয়েছে। তাদের প্রত্যেকের বয়স ১০ থেকে ১৪ বছরের মধ্যে।


ক্যামেরুন সেনাবাহিনী, পুলিশ ও সামরিক পুলিশ অপহরণ হওয়া শিশুদের উদ্ধারে অনুসন্ধান অব্যাহত রেখেছে। সেনাবাহিনীর একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ইউনিট হেলিকপ্টার দিয়ে তাদের খুঁজছে।


স্থানীয় গভর্নর অ্যাডল্ফ লেলে লা’ফ্রিক অপহরণের জন্য বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছেন। তবে কোনো সংগঠনই এখন পর্যন্ত ঘটনার দায় স্বীকার করেনি। মধ্য আফ্রিকার অন্তর্গত ক্যামেরুনের উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অংশটি বিদ্রোহী উপদ্রুত বলে পরিচিত।


স্থানীয় ইংরেজি ভাষী অ্যাগ্লোফোন বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা দুটি অঞ্চল নিয়ে স্বাধীন দেশ গড়তে ক্যামেরুন থেকে স্বাধীন হওয়ার জন্য ব্যাপকভাবে দাবি জানিয়ে আসছে। তারা স্কুলটি বন্ধেরও দাবি জানিয়েছে।


সামাজিক মাধ্যমে শেয়ার করা এক ভিডিও কিছু শিক্ষার্থীকে দেখা গেছে। ধারণা করা হচ্ছে ভিডিওটি অপহরণকারীদের একজন করেছে। এতে দেখো গেছে, সব ছেলেদের একটি ছোট রুমে আটকে রাখা হয়েছে এবং তাদের সবাইকে ভীত দেখা গেছে।


ভিডিও ধারণকারী ব্যক্তি শিক্ষার্থীদের নাম ও তারা কোথা থেকে এসেছে, তা বলার নির্দেশ দিচ্ছে। শিক্ষার্থীরা ভিডিওতে বলছিল, আম্বা সদস্যরা আমাকে গত রাতে স্কুল থেকে তুলে এনেছে এবং আমি জানি না কোথায় আছি।


বিদ্রোহীরা ‘আম্বাজনিয়া’ নামে নতুন একটি দেশ গড়তে চায় তারা। তাদের সংক্ষেপে আম্বা বলা হয়। যেখানে ইংরেজি হবে রাষ্ট্রভাষা। সেই দাবিতে কয়েক বছর ধরেই প্রতিবাদ চলে আসছে। যাতে সামিল হয়েছেন আইনজীবী এবং ওই এলাকার শিক্ষাকর্মীরা। ২০১৭ সালে সরকার তা দমন করতে গেলে আন্দোলন সশস্ত্র আকার ধারণ করে।


ক্যামেরুনের প্রিসবিটারিয়ান চার্চের মডারেটর রাইট রেভারেন্ড ফনকি স্যামুয়েল ফোর্বা বিবিসিকে বলেছেন, তিনি অপহরণকারীদের সঙ্গে কথা বলেছেন। তারা কোনো মুক্তিপণ চায় না। তারা চায় আমাদের স্কুল বন্ধ করে দিতে। আমরা স্কুল বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছি তাদের।


তিনি আরো বলেন, আমরা আশা করছি ও প্রার্থনা করছি তারা শিক্ষার্থীদের ও শিক্ষকদের মুক্তি দেবেন।


দেশটিতে শিক্ষার্থীদের অপহরণের ঘটনা এই প্রথম নয়। এর আগে ১৯ অক্টোবর আটিয়েলা বাইলিঙ্গুয়াল হাইস্কুল থেকে পাঁচ ছাত্রকে অপহরণ করেছিল কিছু বন্দুকধারী দুষ্কৃতী। এখনো পর্যন্ত তাদের খোঁজ মেলেনি।


গত সেপ্টেম্বর মাসে বাফেট শহরের একটি স্কুল থেকে সাত শিক্ষার্থী ও তাদের প্রধান শিক্ষককে অপহরণ করেছিল সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। তাদের নির্যাতন ও মারাত্মকভাবে আহত করার পর অপহরণকারী ছেড়ে দেয়।


এছাড়া দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বুইয়া শহরে একই মাসে সেনাবাহিনীর একটি দলের ওপর হামলা চালায় বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com