শিরোনাম
ইরানের ওপর কঠোরতম অবরোধ আরোপ করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৫ নভেম্বর ২০১৮, ১১:০৮
ইরানের ওপর কঠোরতম অবরোধ আরোপ করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের তেল খাতকে লক্ষ্য করে সোমবার কঠোরতম নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এর প্রতিবাদে তেলসমৃদ্ধ দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে।


ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, এতে কোনো সন্দেহ নেই যে ইরানের বিরুদ্ধে নতুন এ‌ই ষড়যন্ত্র করে যুক্তরাষ্ট্র কোনো সাফল্য অর্জন করতে পারবে না।


২০১৫ সালে করা পারমাণবিক চুক্তির অধীনে তুলে নেয়া সব অবরোধ পুনর্বহাল করছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।


এই অবরোধ তেল রফতানি, বাণিজ্য ও ব্যাংকসহ ইরানে অর্থনীতির মূল অংশে আঘাত করবে। ইরান তেল রফতানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল এবং নিষেধাজ্ঞা পুনরায় বহাল হলে দেশটির অর্থনীতিতে তা মারাত্মক প্রভাব ফেলবে।


তবে নতুন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সাথে বাণিজ্যরত কোম্পানিগুলোকে সহায়তার প্রস্তাব দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু দ্বিতীয় নিষেধাজ্ঞার ফলে এই কেম্পানিগুলোর যুক্তরাষ্ট্রের সাথে বাণিজ্য করার ক্ষেত্রে ক্ষমতা সীমিত হয়ে পড়বে, যা তাদের ঝুঁকি বাড়াবে।



এদিকে ইরানে রবিবার সাম্রাজ্যবাদ-বিরোধী জাতীয় দিবসে হাজার হাজার ইরানিকে ‘ডেথ অব আমেরিকা’ স্লোগান দিতে দেখা গেছে। তারা যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা প্রত্যাহারেরও দাবি জানায়। ১৯৭৯ সালের এ দিনে তেহরানে অবস্থিত তৎকালীন মার্কিন দূতাবাস দখল করে নিয়েছিল ইরানের বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্র।


ইরানের সামরিক বাহিনীকে উদ্ধৃত করে বলা হয়েছে, দেশটির আত্মরক্ষামূলক ক্ষমতা প্রমাণ করার জন্য সোমবার ও মঙ্গলবার বিমান মহড়া অনুষ্ঠিত হবে।


অপরদিকে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের একটি সমাবেশে যাওয়ার আগে ট্রাম্প বলেছেন, তার প্রশাসনের নীতির কারণে ইরানে ইতোমধ্যেই তোলপাড় শুরু হয়েছে।


তিনি বলেন, ইরানে ওপর নিষেধাজ্ঞাগুলো হবে খুবই কঠোর। আমরা এ পর্যন্ত যত নিষেধাজ্ঞা আরোপ করেছি, তারমধ্যে এ নিষেধাজ্ঞা হবে সবচেয়ে কঠোরতম এবং আমরা এরপর দেখবো ইরানের কি হয়। আমি আপনাদের বলছি, ইরান কিছুই করতে পারবে না।


ইরানের সাথে ২০১৫ সালে করা এক বহুপাক্ষিক চুক্তিকে ভয়ঙ্কর হিসেবে আখ্যা দিয়ে ট্রাম্প এ বছরের শুরুর দিকে তা থেকে বেরিয়ে যান। ওই চুক্তির ফলে ইরানের পরমাণু কর্মসূচির ওপর সরাসরি নজরদারি প্রতিষ্ঠা হয়েছিল, যার বিনিময়ে বিশাল পরিসরে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। কিন্তু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ায় দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা এক তরফাভাবে পুনরায় বহাল হচ্ছে।


এই ঘোষণা অন্তর্জাতিক কোম্পানিগুলোর ইরান থেকে বিনিয়োগ তুলে নেয়ার ঘটনা বাড়িয়ে দিতে যথেষ্ট এবং ইতোমধ্যে দেশটির অপরিশোধিত তেল রফতানি কমে গেছে।


এই নিষেধাজ্ঞার ফলে ইরানের সাথে কোনো দেশ বাণিজ্যিক সম্পর্ক রাখলে তাকেও নিষেধাজ্ঞার শিকার হতে হবে। অর্থাৎ কেউ ইরানের সাথে ব্যবসা করলে যুক্তরাষ্ট্রের দরজা তাদের জন্য বন্ধ হয়ে যাবে।


একইোথে এই নিষেধাজ্ঞার ফলে কোনো মার্কিন কোম্পানি ইরানে ব্যবসা করে এমন কোম্পানির সাথে ব্যবসা করলে তাকেও শাস্তির মুখে পড়তে হবে। সোমবার থেকে ব্যাংকিং সেক্টরেও নিষেধাজ্ঞা কার্যকর হবে। গত আগস্টে স্বর্ণ, মূল্যবান ধাতু ও অটোমোবাইল সেক্টরসহ বেশকিছু শিল্পখাতে নিষেধাজ্ঞা আরোপিত হয়েছিল।


যুক্তরাষ্ট্র পরিষ্কারভাবে যেটি চাইছে তা হল ইরানের সামগ্রিক তেল ব্যবসা বন্ধ করে দিতে। কিন্তু আটটি দেশকে সাময়িক ছাড় হিসেবে সময় দিচ্ছে আমদানি কমিয়ে আনার জন্য। ইতালি, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়া এই আট দেশের অন্তর্ভুক্ত।


এই অবরোধ এড়ানোর উপায় হিসেবে ইউরোপীয় ইউনিয়ন একটি আর্থিক লেনদেন ব্যবস্থা গড়ে তুলতে যাচ্ছে - যাতে ইরানের সাথে ব্যবসা চালিয়ে যাওয়া যায়, আবার মার্কিন নিষেধাজ্ঞারও শিকার হতে না হয়। এই প্রক্রিয়ায় ব্যাংকের মতো স্পেশাল পারপোজ ভিহাইকেল বা এসপিভি’র মাধ্যমে ইরান ও বিভিন্ন প্রতিষ্ঠানের লেনদেন সম্পাদন করা যাবে সরাসরি লেনদেন এড়িয়ে।


যখন ইরান ইউরোপীয় কনোন দেশে তেল রফতানি করবে সেই দেশের কোম্পানি এসপিভির মাধ্যমে দাম পরিশোধ করবে। ইরান তারপর সেই অর্থ ক্রেডিট হিসেবে ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশ থেকে এসপিভির মাধ্যমে পণ্য কিনতে পারবে।


তবে এই পরিকল্পনা কার্যকর হলেও ইরান-সম্পর্কিত ব্যবসা বাণিজ্যের খরচ অনেক কোম্পানির জন্যই খুব চড়া হবে।


২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে ইরানের তেল শিল্পে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়, যার ফলে ইরানের রফতানি প্রায় অর্ধেক কমে গেছে। তবে ইরান ইউরোপীয় বিনিয়োগ হারিয়ে ফেললে সেই শূন্যতা পূরণ করতে, তারা রাশিয়া ও চীনের সাথে নতুন বাণিজ্য যোগাযোগ তৈরি করতে মনোযোগী হবে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com