শিরোনাম
বিদেশে আশ্রয় চাইলেন আসিয়া বিবির স্বামী
প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৮, ১১:৪৯
বিদেশে আশ্রয় চাইলেন আসিয়া বিবির স্বামী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে ব্লাসফেমি বা ধর্ম অবমাননার অভিযোগে মৃত্যুদণ্ড থেকে মুক্তি পাওয়া খ্রিস্টান নারী আসিয়া বিবির স্বামী আশিক মাসিহ রাজনৈতিক আশ্রয়ের জন্য ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও কানাডায় আবেদন করেছেন।


তিনি বলেছেন, তারা পাকিস্তানে চরম বিপদের মধ্যে বসবাস করছেন।


ধর্ম অবমাননার অভিযোগে ফাঁসির দণ্ড দেয়া হয়েছিল আসিয়া বিবিকি। আট বছর পর তার আপিল আবেদন গ্রহণ করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট বুধবার দেয়া রায়ে তাকে খালাস দেন।


এদিকে আদালতের সিদ্ধান্তের প্রতিবাদে পাকিস্তান জুড়ে রাস্তায় সহিংস বিক্ষোভ হয়েছে। পরে কট্টরপন্থীদের বিক্ষোভে রাশ টানতে তাদের সঙ্গে সমঝোতার রাস্তাতেই হেঁটেছেন প্রধানমন্ত্রী ইমরান খান সরকার। পাঁচ দফা সমঝোতার ভিত্তিতে জোটসঙ্গী তেহরিক-ই-লাবাইকের সঙ্গে চুক্তি হয়েছে পাক সরকারের।


চুক্তিতে বলা হয়েছে, আসিয়া বিবি যাতে দেশ ছেড়ে যেতে না পারে সেজন্য ব্যবস্থা নেয়া হবে। আসিয়া বিবির দেশ ত্যাগের উপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার।


আসিয়া বিবির আইনজীবী সাইফ মুলুক প্রাণের ভয়ে শনিবার পাকিস্তান ছেড়ে পালিয়ে গেছেন। একইসাথে তার পরিবারের নিরাপত্তার ব্যবস্থা করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন এই পাক আইনজীবী।


তিনি বলেছেন, আসিয়ার জন্য লড়াইয়ের প্রয়োজনেই আমার বেঁচে থাকা দরকার। তাই দেশ ছাড়ছি। পাশাপাশি সুপ্রিম কোর্টের রায় মেনে আসিয়াকে মুক্তি দিতে না পারায় পাক সরকারের ভূমিকার সমালোচনাও করেছেন তিনি।


প্রতিবেশীদের সঙ্গে ঝগড়ার সময় আসিয়া বিবি মহানবী হযরত মোহাম্মদের (সাঃ) নামে কটুক্তি করেছেন বলে অভিযোগ দায়ের করা হয়েছিল। ব্লাসফেমি আইনে দোষী সাব্যস্ত খ্রিস্টান এ নারীকে ২০১০ সালে মৃত্যুদণ্ড দেয় লাহোর হাইকোর্ট।



আসিয়াকে আশ্রয় দেবার জন্য কয়েকটি দেশ প্রস্তাব দিয়েছে। এক ভিডিও বার্তায় তার স্বামী বলেছেন, পাকিস্তানে আমি প্রাণভয়ে আছি। আমি ব্রিটেনের প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ করছি যে তিনি যেন আমাদের সহায়তা করেন।


তিনি একইসাথে কানাডা ও যুক্তরাষ্ট্রের নেতাদের কাছে সাহায্যের আবেদন করেছেন।


এর আগে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে আশিক তার পরিবারের সদস্যদের জীবন নিয়ে সংশয় প্রকাশ করেছেন।


পাকিস্তানের পরিস্থিতিকে ভয়াবহ হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেছেন, প্রাণের ভরয় আমরা এদিক-সেদিক পালিয়ে বেড়াচ্ছি। আমার স্ত্রী আসিয়া বিবি এরই মধ্যে অনেক যন্ত্রণা ভোগ করেছে। সে ১০ বছর কারাগারে কাটিয়েছে। আমার মেয়ে তার মাকে দেখার জন্য মারা যাচ্ছে।


এদিকে পাকিস্তানের তথ্যমন্ত্রী বলেছেন, আসিয়া বিবিকে রক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। একটা পরিস্থিতির তৈরি হয়েছে এবং আমরা সেটি মোকাবেলা করছি। আমি নিশ্চয়তা দিতে চাই যে তার জীবন ঝুঁকিতে নেই।


উগ্র ইসলামপন্থী সংগঠনের সাথে চুক্তি করার বিষয়টিকে তিনি ‘আগুন নিভানোর’ সাথে তুলনা করেছেন। এর ফলে সহিংসতা এড়ানো সম্ভব হয়েছে বলে তিনি মনে করেন। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া


>>আসিয়া বিবি খালাস, আইনজীবীকে হত্যার হুমকি


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com