শিরোনাম
যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে গুলি, নিহত ১১
প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১০:০৮
যুক্তরাষ্ট্রে ইহুদি উপাসনালয়ে গুলি, নিহত ১১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গ শহরে ইহুদিদের এক উপাসনালয়ে গুলি চালিয়ে ১১ জনকে হত্যা করেছে এক বন্দুকধারী।


এছাড়া চার পুলিশ সদস্যসহ অন্তত ছয়জন আহত হয়েছে। আহতদের মধ্যে দুইজনের অবস্থা আশঙ্কাজনক।


পুলিশ জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ১০টায় ওই শহরের স্কয়ার হিলের ‘ট্রি অব লাইফ’ সিনাগগে প্রার্থনার সময় হামলার এই ঘটনা ঘটে। বরার্ট ব্রাউন (৪৬) নামে ওই শ্বেতাঙ্গ বন্দুকধারীকে পুলিশ আটক করেছে।


সোয়াট টিমের সাথে ওই বন্দুকধারীর গোলাগুলির পর তাকে আটক করা সম্ভব হয়। ঘটনার পরপরই ওই এলাকা ঘিরে রাখে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।


ফেডারেল প্রসিকিউটরার তার বিরুদ্ধে সহিংসতা, আগ্নেয়াস্ত্র বিষয়ক অপরাধ ও মার্কিন নাগরিক আইন লঙ্ঘনসহ ২৯ দফা ফৌজদারি অভিযোগ এনেছে।



ফেডারেল তদন্তকারীরা এই হামলার ঘটনাকে হেট ক্রাইম বলে অভিহিত করেছেন। ঘটনাস্থল থেকে এক সাংবাদিক জানিয়েছেন, তিনি ঘটনার প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে শুনেছেন যে, ‘সব ইহুদিকে মরতে হবে’ বন্দুকধারী এই বলে চিৎকার করছিল।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, জঘন্য এই গোলাগুলির ঘটনায় বহু লোক হতাহত হয়েছেন। তিনি পিটসবার্গ শহরে যেতে পারেন বলে জানিয়েছেন।


সিনাগগে এমন সময় এ হামলার ঘটনা ঘটল যখন দু’দিন আগে ট্রাম্পের এক সমর্থক সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনসহ ডেমোক্র্যাট দলের কয়েকজন প্রখ্যাত নেতার কাছে বিস্ফোরকভর্তি প্যাকেট পাঠিয়েছে।


মানবাধিকার কর্মীরা দেশটিতে সহিংসতা ও গোলাগুলির ঘটনা বেড়ে যাওয়ার জন্য ট্রাম্পের উগ্র নীতিকে দায়ী করেছেন। সূত্র: বিবিসি ও রয়টার্স


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com