শিরোনাম
সিরিয়ার বিদ্রোহীদের কবল থেকে ফিরলেন সাংবাদিক
প্রকাশ : ২৫ অক্টোবর ২০১৮, ১৭:০৭
সিরিয়ার বিদ্রোহীদের কবল থেকে ফিরলেন সাংবাদিক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার বিদ্রোহীদের হাত থেকে তিন বছর পর মুক্তি পেলেন জাপানের ফ্রীল্যান্স সাংবাদিক জুম্পেই ইয়াসুদা (৪৪)। তিনি এখন তুরস্কে রয়েছেন, তবে তাঁকে শিগগিরই দেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করবে জাপান সরকার।


জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো বুধবার এ কথা জানান। তুরস্কে জাপানী কূটনীতিকরাও ইয়াসুদার মুক্তির খবরটি নিশ্চিত করেছেন।


ইয়াসুদা ২০১৫ সালে তুরস্ক থেকে সিরিয়ায় প্রবেশ করলে চরমপন্থী আল কায়দার একটি দল তাকে বন্দী করে।
তুরস্কের কর্মকর্তাদের অবমুক্ত করা এক ভিডিওতে দেখা যায় ইয়াসুদা তার মুক্তি লাভের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দিচ্ছেন এবং জানাচ্ছেন যে তিনি ভালো আছেন।


ইয়াসুদার মুক্তি লাভের খবরে স্বস্তি প্রকাশ করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ও পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। তারা ইয়াসুদার মুক্তিলাভে ভূমিকা রাখায় কাতার ও তুরস্ককে ধন্যবাদ দেন।


জাপান সরকারের একজন মুখপাত্র জানান, ইয়াসুদাকে মুক্ত করার জন্য কোনো মুক্তিপণ দিতে হয়নি।


পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো বলেন, ইয়াসুদা সুস্থ আছেন, তবে আমাদের স্টাফরা তাকে আরো পরীক্ষানিরীক্ষা করে দেখবে এবং যত তাড়াতাড়ি সম্ভব তাকে জাপান পাঠানো হবে।


মা-বাবার প্রতিক্রিয়া


সাংবাদিক ইয়াসুদার মা ও বাবা জাপানের রাজধানী টোকিওতে তাদের বাড়ির সামনে সাংবাদিকদের সঙ্গে ছেলের মুক্তি নিয়ে কথা বলেন। তার বাবা হিদেয়াকি ইয়াসুদা বলেন, ছেলে ভালো আছে - এর চাইতে বড় কিছু আমার চাওয়ার নেই। আর ও ফিরলে ওকে আমি একটা কথাই বলতে চাইবো যে ''তুই ওখানে মরলি না কেন? ওটাই তো সবচাইতে ভালো হতো।''


ইয়াসুদার মা সাচিকো ইয়াসুদা একটি রুমাল দিয়ে চোখের পানি মুছতে-মুছতে বলেন, ছেলের জন্য প্রার্থনা করা ছাড়া আমার তো আর কিছু করার ছিল না। তাই আমি প্রত্যেক দিন প্রার্থনাই করেছি। সূত্র : টাইমস অব ওমান


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com