শিরোনাম
ইয়েমেনে দুর্ভিক্ষ আসন্ন : জাতিসংঘ
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৮, ১৭:৩৪
ইয়েমেনে দুর্ভিক্ষ আসন্ন : জাতিসংঘ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের ত্রাণবিভাগের প্রধান মার্ক লোকক জানিয়েছেন, ইয়েমেনের জনসংখ্যার অর্ধেক অর্থাৎ এক কোটি ৪০ লাখ মানুষ আর কিছুদিনের মধ্যেই দুর্ভিক্ষের কবলে পড়তে যাচ্ছে।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে তিনি বলেন, ‘‘ইয়েমেনের বর্তমান পরিস্থিতি থেকে এটা পরিষ্কার যে, দেশটিতে দুর্ভিক্ষ আসন্ন এবং এ ধরনের কাজে আমরা যারা নিয়োজিত আছি, তারা সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছি।''


ইয়েমেনের ৯০ শতাংশ খাবার আমদানি করতে হয়, অথচ হোদাইদাহ বন্দর দিয়ে ত্রাণসামগ্রী প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এর সমালোচনা করে মার্ক লোকক বলেন, স্থানীয় রাজনৈতিক দলগুলো আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করছে।


সর্বশেষ পরিসংখ্যান বলছে, ইয়েমেনের ১ কোটি ৪০ লাখ মানুষ ভয়াবহ পুষ্টিহীনতা, খাদ্যাভাব, এমনকি মৃত্যুর মুখে পড়বে। লোকক বলেন, এই ভয়াবহ দুর্ভিক্ষ রোধ করতে হলে অবিলম্বে যুদ্ধবিরতি প্রয়োজন, যাতে দেশটিতে আন্তর্জাতিক ত্রাণসামগ্রী প্রবেশ করতে পারে।


গত ২০ বছরে জাতিসংঘ মাত্র দু'বার দুর্ভিক্ষ ঘোষণা করেছিল - ২০১১ সালে সোমালিয়ায় এবং গত বছর দক্ষিণ সুদানে। লোকক বলেন, ইয়েমেনের পরিস্থিতি ওই দুই দুর্ভিক্ষের চেয়েও ভয়াবহ হবে।


আরব বসন্তের সময় থেকে ইয়েমেনে গৃহযুদ্ধ পরিস্থিতি বিরাজ করছে।২০১৪ সাল থেকে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। সে বছর হুতি বিদ্রোহীরা রাজধানী সানা-র নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে সউদি আরব শিয়া বিদ্রোহীদের দমনে সামরিক হামলা শুরু করে। তখন থেকে এ পর্যন্ত হামলায় ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, লাখো মানুষ গৃহহীন হয়েছে। সূত্র : এপি, এএফপি


বিবার্তা/হুমায়ুন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com