শিরোনাম
খাসোগি হত্যাকাণ্ড ইতিহাসের জঘন্যতম গুম: ট্রাম্প
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৮, ১১:৪৫
খাসোগি হত্যাকাণ্ড ইতিহাসের জঘন্যতম গুম: ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরবের প্রতিক্রিয়াকে সবচেয়ে জঘন্যতম গুমের ঘটনা বলে অভিহিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


তিনি হুঁশিয়ার করে বলেন, যারা এই ষড়যন্ত্রের সাথে জড়িত তাদের বড় বিপদে পড়তে হবে।


এরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, হত্যাকাণ্ডের সাথে জড়িতদের শাস্তি দেবে যুক্তরাষ্ট্র এবং শনাক্ত হওয়া ২১ সন্দেহভাজনের মার্কিন ভিসা বাতিল করা হচ্ছে।


এই হত্যাকাণ্ডের পর গুরুত্বপূর্ণ মিত্র সৌদি আরবের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের নিতে ব্যাপক চাপের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র।


হোয়াইট হাউসে মঙ্গলবার ট্রাম্প সাংবাদিকদের বলেন, তাদের এই হত্যাকাণ্ডের মূল পরিকল্পনা ছিল খুবই বাজে, এটি পরিচালিত হয়েছে আরো দুর্বলভাবে। আর গুমের ঘটনা ছিল ইতিহাসের সবচেয়ে জঘন্যতম।


তিনি বলেন, আমি মনে করি যারা এই পরিকল্পনা করেছে তারা বড় সমস্যায় পড়েছে এবং তারা আরো বড় সমস্যায় পড়বে।


তিনি আরো বলেন, তিনি সোমবার খাসোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন এবং যুবরাজ এ বিষয়ে কিছু জানেন না বলে জানিয়েছেন।


খাসোগি সৌদি যুবরাজের এক কঠোর সমালোচক, মার্কিন অধিবাসী ও মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের কলাম লেখক। ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন তিনি।


এরপর খাসোগি জীবিত আছেন বলে জানানোর পর গত শুক্রবার সৌদি কর্তৃপক্ষ স্বীকার করেছে, ৫৯ বছর বয়সী এই সাংবাদিককে কনস্যুলেটে দুবৃত্তরা হত্যা করেছে।


এদিকে ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরে এক সংবাদ সম্মেলনে পম্পেও বলেছেন, সৌদি আরবের ব্যাখ্যায় তিনি এবং প্রেসিডেন্ট সন্তুষ্ট নন।


তিনি বলেন, আমরা পরিষ্কার করে জানিয়ে দিচ্ছি যে, খাশোগিকে চুপ করিয়ে দেয়ার জন্য এমন সহিংস বর্বর পদক্ষেপ যুক্তরাষ্ট্র সহ্য করবে না।


তিনি আরো বলেন, খাসোগি হত্যাকাণ্ডে শনাক্ত হওয়া সন্দেহভাজনদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।


অপরদিকে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরোদগান বলেছেন, সৌদি আরবের ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগিকে পূর্বপরিকল্পিত ও নৃশংসভাবে হত্যা করা হয়েছে। নিজ দল জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির সংসদ সদস্যদের সামনে আজ (মঙ্গলবার) তিনি একথা বলেন।


এরদোগান বলেন, তুরস্কের কাছে জোরালো প্রমাণ রয়েছে যে, গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কন্স্যুলেট ভবনে অত্যন্ত নির্মমভাবে খাসোগিকে হত্যা করা হয়েছে এবং হত্যার কয়েকদিন আগেই এ নিয়ে পরিকল্পনা করা হয়েছে।


তিনি বলেন, সন্দেহভাজনদের ১৮ ব্যক্তিকে সৌদি আরবে আটক করা হয়েছে এবং তাদের সবার বিচার তুরস্কের মাটিতে হতে হবে। খাসোগির লাশ কোথায় রাখা হয়েছে এবং কে তাকে হত্যার নির্দেশ দিয়েছে- সৌদি আরবের কাছে তার জবাব দাবি করেন এরদোগান। সূত্র: বিবিসি, রয়টার্স ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com